এশিয়া কাপ সময়সূচী ২০২৩

Photo of author

By admin

এশিয়া মহাদেশের মধ্যে সবথেকে জনপ্রিয় খেলা হলো এই এশিয়া কাপ খেলাটি। কেননা এশিয়ার মধ্যে যে সকল সব থেকে ভালো দেশ আছে সেই দেশগুলো এখানে অংশগ্রহণ করে থাকে। তাই প্রত্যেকবারের মতো এবারও ১৬ তম এশিয়া কাপ আসরটি শুরু হয়ে যাবে। তাই আপনারা যারা এশিয়া কাপ সম্পর্কে সময়সূচি জানতে চাচ্ছেন তাদের জন্য নিয়ে আসলাম আমাদের এই পোস্টটি।

আপনারা যদি এশিয়া কাপ সময়সূচি ২০০৩ সম্পর্কে সকল তথ্য জানতে চান তাহলে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়তে হবে। কেননা আমাদের এই পোস্টটিতে আজকে আপনাদের জানিয়ে দিব এশিয়া কাপে কার কার সাথে খেলা। কত তারিখে খেলা এবং কোথায় খেলা। এরকম যাবতীয় সকল তথ্য আপনাদের সামনে আজকে তুলে ধরব। আমরা চেষ্টা করবো আপনাদেরকে সঠিক এবং ভালোভাবে তথ্য দেওয়ার জন্য। যাতে করে আপনারা খুব সহজেই এগুলো দেখে আপনাদের চাওয়ার মত নোটিশ পেয়ে যান।

এশিয়া কাপ সময়সূচী ২০২৩

ক্রিকেট জগতের সবচেয়ে সবচেয়ে বড় মঞ্চ হল ক্রিকেট বিশ্বকাপ। তার মধ্যেই একটি ছোট একটি মঞ্চ হল এশিয়া কাপটি। এখানে মোট ছয়টি দল মিলে একটি টুর্নামেন্ট শুরু হয়। এই দলের মধ্যে পরাশক্তির দল গুলোর মধ্যে রয়েছে ভারত এবং পাকিস্তান। এই এশিয়া কাপটি এবার মোট দুটি দেশ মিলে অনুষ্ঠিত হবে। প্রতি বছর এশিয়া কাপ হয়ে থাকে কিন্তু এবারের এশিয়া কাপটা প্রায় দুই বছর পর অনুষ্ঠিত হলো। আর আমরা নিচে এ সম্পর্কে আরো সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরব।

এশিয়া কাপ সময়সূচী

এশিয়া কাপ ২০২৩ দল

এশিয়ার অনেক মানুষেরাই রয়েছে যে এশিয়া কাপে কোন কোন দল খেলবে। কেননা তাদের মনে প্রশ্ন থাকতেই পারে এশিয়ার মধ্যে অনেক দলই হয়েছে তার মধ্যে থেকে বাছাই করে মোট ৬টি দল নিয়েই এবারের এশিয়া কাপ টি অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের আগে প্রতিটি দলের জন্য সবচেয়ে বড় একটি পশুদের ম্যাচটি হতে চলেছে এই এশিয়া কাপের ম্যাচ দিয়ে। তাড়াতাড়ি এসব প্লেয়ারদের ভালোভাবে যাচাই করতে পারবে। এবং কি তাদের দল শক্তিশালী করতে পারবে।

গ্রুপঃ-
গ্রুপ-১ গ্রুপ-২
ইন্ডিয়া  বাংলাদেশ
পাকিস্তান শ্রীলঙ্কা 
নেপাল  আফগানিস্তান

২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে

অনেক জল্পনা কল্পনা করে এবারে এশিয়া কাপের আসলটি মোট দুটি দেশ মিলে অনুষ্ঠিত হবে। কেননা এবারের এশিয়া কাপ শ্রীলঙ্কায় হওয়ার কথা ছিল। কিন্তু আইসিসি বোর্ড নির্দেশে এই আসরটি শ্রীলঙ্কা এবং পাকিস্তান দুই দেশ মিলে অনুষ্ঠিত হতে চলেছে। এই আসরটি প্রতিটি খেলা শ্রীলঙ্কা এবং পাকিস্তানের ভিন্ন ভিন্ন মাঠে অনুষ্ঠিত হবে। যার মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে সেটি হলো লাহোরে। দুই দেশের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে সেটি হল শ্রীলঙ্কায়।

পাকিস্তান শ্রীলঙ্কা 

এশিয়া কাপ ২০২৩ গ্রুপ

যারা যারা ক্রিকেট ভক্ত তারা জানতে চাইবে যে কোন গ্রুপে কোন দল অংশগ্রহণ করছে। তাদের জন্য এই পোস্টটি নিয়ে আসলাম। এবারের এশিয়ার মধ্যে মোট ছয়টি দল দুটি গ্রুপে বিভক্ত হবে। এ গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল হল ইন্ডিয়া। এবং বি গ্রুপে শক্তিশালী দল হল বাংলাদেশ। এখন আপনাদের মনে প্রশ্ন থাকতে পারে যে কোন গ্রুপে কোন কোন দল অংশগ্রহণ করবে। তা আমরা একটি নির্দিষ্ট শোকের মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো। যা থেকে আপনারা ভালোভাবেই দেখতে পারবেন যে কার কার সাথে কার কার খেলা।

আরও পড়ুনঃ 

এশিয়া কাপ ২০২৩ সূচি

২০২৩ এর এশিয়া কাপ সূচিপোকাস করা হয়েছে। যা কিনা আমরা পাওয়া মাত্র আপনাদের সামনে তুলে ধরলাম। এ কত তারিখে অনুষ্ঠিত হবে তা আমরা আমাদের এই পোস্টটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো। আমরা আমাদের নিচে সুন্দর একটি ছকে আপনাদের সকল তথ্য সঠিকভাবে জানিয়ে দিব। যাতে করে আপনারা আপনাদের সকল তথ্য এই পোস্টটির মাধ্যমে পেয়ে যাবেন। তাই আমরা আমাদের এই পোস্টটি মাধ্যমে সকল তথ্য এমন ভাবে বোঝাতে করে আপনারা আপনাদের সবগুলো ম্যাচ ভালোভাবে দেখতে পারেন।

সূচিঃ-
তারিখ  দল ভেন্যু
৩০ আগস্ট ২০২৩  পাকিস্তান বনাম নেপাল পাকিস্তান
৩১ আগস্ট ২০২৩ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা  শ্রীলঙ্কা 
০২ সেপ্টেম্বর ২০২৩  পাকিস্তান বনাম ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
০৩ সেপ্টেম্বর ২০২৩ বাংলাদেশ বনাম আফগানিস্তান  পাকিস্তান
০৪ সেপ্টেম্বর ২০২৩ ইন্ডিয়া বনাম নেপাল শ্রীলঙ্কা 
০৫ সেপ্টেম্বর ২০২৩ শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান পাকিস্তান
০৬ সেপ্টেম্বর ২০২৩ B1 Vs B2 শ্রীলঙ্কা 
০৯ সেপ্টেম্বর ২০২৩ A1 Vs A2 শ্রীলঙ্কা 
১০ সেপ্টেম্বর ২০২৩ A1 Vs B1 শ্রীলঙ্কা 
১২ সেপ্টেম্বর ২০২৩ A2 Vs B2 শ্রীলঙ্কা 
১৪ সেপ্টেম্বর ২০২৩ A1 Vs B2 শ্রীলঙ্কা 
১৫ সেপ্টেম্বর ২০২৩ B1 Vs A2 শ্রীলঙ্কা 
১৭ সেপ্টেম্বর ২০২৩ Final Match শ্রীলঙ্কা 

এশিয়া কাপ ২০২৩ ফরমেট

প্রতিবছর এশিয়া কাপ ২০ ওভারে অনুষ্ঠিত হয়। এবারে এশিয়া কাপটি ৫০ ওভারের মাধ্যমে অনুষ্ঠিত হবে। যেদিকে নিয়ে খেলার জন্য অনেকক্ষণ সময়ের অপেক্ষা করতে হয়। তাই সবাই বি সবাইয়ের মধ্যে খেলতে চায়। কিন্তু এবারের এশিয়া কাপটি ৫০ ওভারে হবে তার কারণ সামনে বড় একটি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ম্যাচ যেটা কিনা ৫০ ওভারের মাধ্যমে এই অনুষ্ঠিত হবে। তাই সব দলের কথা চিন্তা করে এবারের এশিয়া কাপটি ৫০ ওভার মাধ্যমেই হবে।

এশিয়া কাপ বিজয়ী তালিকা

আপনারা যারা এশিয়া কাপ বিজয়ী তালিকা খুঁজেছেন তাদের জন্য নিচে কিছু ইতিহাস দিয়ে দিলাম। যাতে করে আপনারা সহজে দেখতে পারেন যে কত সালে কারা বিজয়ী দল লাভ করেছে। তাই তথ্য পেতে নিচে কলামটি ফলো করুন।

বছর বিজয়ী দল  রানার্স আপ
২০২৩ TBD TBD
২০২২ শ্রীলঙ্কা  পাকিস্তান 
২০১৮ ইন্ডিয়া  বাংলাদেশ 
২০১৬ ইন্ডিয়া  বাংলাদেশ
২০১৪ শ্রীলঙ্কা  পাকিস্তান
২০১২ পাকিস্তান বাংলাদেশ
২০১০ ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
২০০৮ শ্রীলঙ্কা  ইন্ডিয়া 
২০০৪ শ্রীলঙ্কা  ইন্ডিয়া 
২০০০ পাকিস্তান  শ্রীলঙ্কা 
১৯৯৭ শ্রীলঙ্কা  ইন্ডিয়া 
১৯৯৫ ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
১৯৯০-১৯৯১ ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
১৯৮৮ ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
১৯৮৬ শ্রীলঙ্কা  পাকিস্তান
১৯৮৪ ইন্ডিয়া  শ্রীলঙ্কা 
পরিশেষে

আমরা আমাদের সকল তথ্য এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ ভালোভাবে দেওয়ার চেষ্টা করেছি। যদি আপনাদের এ সকল তথ্য করে ভালো লাগে তাহলে আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের এই পোস্টটির সাথে থাকুন। এবং কি আমরা এই ফরমেটের সকল তথ্য সঠিকভাবে দেওয়ার চেষ্টা করেছি। যাতে করে আপনারা এখান থেকে সকল তথ্য নিয়ে ভালোভাবে খেলা গুলো দেখতে পারেন। যদি আমাদের এই পোস্টটি ভাল লাগে তাহলে সবার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।