বিবেক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

আপনারা যারা বিবেক নিয়ে উক্তি স্ট্যাটাস ও বানী খুজতেছেন তাদের জন্য আজকে আমাদের এই পোস্টটি। আমাদের প্রত্যেক মানুষকেই কোন না কোন কাজ করার ক্ষেত্রে বিবেকবান হতে হবে। কারণ বিবেক এমন একটি জিনিস যেটি লেখাপড়ার মাধ্যমে আপনি পাবেন না সেটি অটোমেটিক অর্জন করতে হবে। বিবেক মানুষকে মহান এবং জ্ঞানীগণিত করে হিসেবে তৈরি করে। যেটাকে একজন মানুষের প্রতীক এবং সামরিক ও মানসিক ধাপ বিচার বিবেচনা করে থাকে। তাই অবশ্যই প্রত্যেক মানুষকে বিবেকবান হতে হবে।

একজন মানুষের সব থেকে বড় এবং উন্নত মানের যেকোনো প্রতীক হয়ে থাকে সেটি হলো বিবেক। কারণ প্রায় সব জায়গায়ই প্রশ্ন বলে থাকে যে লোকটি বিবেকবান লোক বা লোক যদি খারাপ কাজ করে থাকে বলে লোকটি বিবেক নেই। কারণ এ সম্পর্কে আমাদের বিভিন্ন কবি এবং উপন্যাসিক লোকেরা অনেক কথা বলে গিয়েছেন। আপনার হয়তো সকলে জানেন না তাদের কথাগুলো। এর পরিপ্রেক্ষিতে আমরা নিচে কিছু সেই সকল কথাগুলো সাজিয়ে দিয়ে দিলাম। যাতে করে সেগুলো দেখে সহজে বুঝতে পারেন।

বিবেক নিয়ে উক্তি

এখন বিবেক হলো মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যদি এই বিবেক মানুষের না থাকে তাহলে মানুষের জীবনে কিছু করতে পারবে না। কেননা বিবেকহীনকে মানুষকে পছন্দ করেনা। কোন মানুষকে তার জীবনে কোন মর্যাদা পেতে হলে তার বিবেককে সম্মান জানাতে হবে। এই বিবেক সম্পর্কে অনেক রকমের উক্তি রয়েছে যেগুলো থেকে মানুষ শিক্ষা নিতে পারে। নিচে এ সম্পর্কে কিছু উক্তি আমরা আপনাদেরকে দিয়ে দিলাম।

  • বিবেকের ব্যাপারে অধিকাংশের আইনের কোনো জায়গা নেই।
    — মাহাত্মা গান্ধী
  • জীবনে মাঝে মাঝে এমন অবস্থান গ্রহন করতে হয় যা না নিরাপদ, না রাজনৈতিক আর না জনপ্রিয়; শুধুমাত্র এক কারণে যে তার বিবেক সেটাকে সঠিক বলে।
    — মার্টিন লুথার কিং জুনিয়র
  • বিবেক একজন মানুষের জন্য কম্পাসের মত।
    — ভিন্সেন্ট ভ্যান গোঘ
  • বিবেক হল স্রষ্টার আওয়াজ যা অন্তরে বাজে।
    — জেমস এইচ অঘে
  • বিবেকের মত মারাত্নক কোনো সাক্ষী এবং শক্তিশালী কোনো অপবাদকারী নেই যা আমাদের মাঝে থাকে।
    — সফোকেলস

বিবেক নিয়ে স্ট্যাটাস

মানুষজন সবচেয়ে যে জিনিসটি নিয়ে বেশি সমালোচনার মুখোমুখি হয় তা হল বিবেক নিয়ে। কেননা বিবেক নিয়ে চলতে হলে মানুষকে অনেক সৎ কাজকর্ম করতে হবে। বিবেকের বিরুদ্ধে খেলে তা কোন ভাল মানুষের পক্ষে কিছু ভাল কাজ করা সম্ভব হবে না। তাই আমরা আপনাদের কিছু এ সম্পর্কে কিছু স্ট্যাটাস দিব যাতে করে আপনারা এখান থেকে কিছু শিক্ষা নিতে পারেন। এবং কি এখান থেকে আপনারা এগুলো নিয়ে একটা বাস্তবে রূপান্তর করতে পারেন। আমরা নিজে সম্পর্কে কিছু সুন্দর সুন্দর স্ট্যাটাস তুলে ধরলাম।

বিবেক নিয়ে বাণী

  • এক স্বচ্ছ বিবেক অর্থের চেয়েও বেশি দামি।
    — ফিলিপাইন উপকথা
  • বিবেক হলো আত্মার সেই আয়না যা মানুষের জীবনের ভুলগুলো পূর্ণরুপে দেখায়।
    — জর্জ ব্যানক্রফট
  • ভালো কিছু বই, ভালো কিছু বন্ধু এবং স্বচ্ছ বিবেক এই নিয়েই এক আদর্শ জীবন।
    — মার্ক টূয়েইন
  • বিচারের আদালতের উপরেরও এক আদালত আছে যা সব আদালত কে ছাড়িয়ে যা, তা হলো বিবেকের আদালত।
    — মহান্দাস গান্ধী
  • পরিষ্কার বিবেক ঠিক এক আরামদায়ক বালিশের মত।
    — আলবার্ট ক্যামাস

বিবেক নিয়ে বাণী

প্রত্যেকটি মানুষই এখন বিবেকের পিছনে ঘুরি ঘুড়ি কখনো বিবেক কামাই করেনি। এজন্য তাকে বিভিন্ন ধরনের পরিশ্রম এবং সাহসিকতার সাহিত্যিক বিভিন্ন প্রতিষ্ঠিত হতে হয়েছে। আবার অনেকে আছে যারা বি বেক কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে কিছু তথ্য জানতে চাই। তাদের জন্য আমরা নিচে কিছু কি কি উপায়ে নিজেকে বিবেকবান হতে পারবে তার কিছু বাণী নিচে দিয়ে দিলাম।

  • তোমার বিবেকই তোমার সততার মাপকাঠি। এর কথা মনযোগ দিয়ে শোনো।
    — রিচার্ড বেক
  • নিজের বিবেকের বিরুদ্ধে কিছুই করা উচিত না, যদি দাবিটা রাজ্যের হয় তবেও না।
    — আলবার্ট আইনস্টাইন
  • বিবেক হলো মানুষের আত্মার ধ্বনি যা তাকে সতর্ক করে যে, হয়ত কেউ দেখছে।
    — এইচ এল মেনকেন
  • বিবেক হলো সেই কুকুরের মত যে কামড়ায় না কিন্তু ঘেউ ঘেউ করাও থামায় না।
    — লিও টলস্টয়
  • মানুষের বিবেকই মানুষের শক্তি।
    — জন ড্রাইডেন
পরিশেষে

আমরা আপনাদেরকে বিবেক সম্পর্কিত সকল তথ্যগুলো দিয়ে সাহায্য করেছি। আশা করি আপনারা সঠিক তথ্য গুলোই আমাদের এই পোস্টের মাধ্যমে পেয়েছেন। এবং আমরা চাইবো যে আপনারা আপনাদের এই সকল তথ্যগুলো অন্য সকল বন্ধুদেরকে দেখার সুযোগ করে দিন। যাতে করে তারাবির সকল তথ্যগুলো আমাদের আপডেট তথ্য পেতে পারে। ধন্যবাদ আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য।