বিশ্ব জলাভূমি দিবস নিয়ে উক্তি, স্ট্যাটাস, কবিতা ও বাণী

Photo of author

By admin

বর্তমান বিশ্বে প্রায় সকলেই জানে যে জলাভূমি হল একটি দেশের বাড়তি ফসলের উৎপাদনকারী জমি। যেখানে কিনা প্রায় সকল দেশের লোকেরা কোন টাকা পয়সা খরচ ছাড়াই। ভালো ফসল সেখান থেকে উৎপাদন করতে পারে। তাই বর্তমানে দেখা যাচ্ছে যে অধিকাংশ জলাভূমি গুলো আটকা পড়ে রয়েছে। যেগুলো কোন লোক পরিষ্কার-পরিচ্ছন্ন করে না। এর কথা চিন্তা করে বাংলাদেশ সরকার ২ রা ফেব্রুয়ারি। এই দিনটিকে বিশ্ব জলাভূমি দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। যেখানে এই দিনটিতে বাংলাদেশের সমস্ত লোক জলাভূমি গুলো পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখে।

আপনারা যারা এখন জলাভূমি নিয়ে অনলাইনে অনুসন্ধান করতেছেন। যে কিভাবে এবং কখন জলাভূমি দিবসটি পালন করা হয়। তো বলে রাখি যে জলাভূমি এই দিবসটি পালন করা হয় দোসরা ফেব্রুয়ারিতে। এই দিনটিতে স্মরণীয় করার জন্য অনেক মানষীগণ। নানা ধরনের উক্তি বাণী এবং কি কবিতা লিখে গেছেন। যেগুলো শোনার পর আপনাদের মন গুলো শিহরিত হয়ে উঠবে। তাই আপনারা যারা এই ধরনের উক্তিগুলো খুজতেছেন তাদের জন্য নিচে চেষ্টা করে দিয়ে দিলাম।

বিশ্ব জলাভূমি দিবস নিয়ে উক্তি

আবহাওয়ার সব থেকে অন্যতম একটি বিষয় হল যে জলাভূমি। জলাভূমি সবসময়ই পরিবর্তিত হয়ে থাকে। একেক সময় একেক রকমের হয়ে থাকে। তো এই জলাভূমি নিয়েও মানুষজন অনেক রকমের উক্তি জানার জন্য আগ্রহী। তো অনেকজন আছে যারা চায়না যে দিনটি শুরু হয়েছে কখন থেকে। এই দিনটি উৎপত্তি হয়েছে ১৯৯৭ সাল থেকে। তারপর থেকে এর অনেক রকমের উক্তি বাংলাদেশে ছড়িয়ে পড়েছে।

  • পুরাতন বিশ্বে জলাভূমি আছিল বলেই বিভিন্ন দেশ থেকে সমস্ত কিছু আসা-যাওয়া করতে পারত।
  • জলাভূমি থাকার ফলে বাংলাদেশ পুরো বিশ্বের সাথে যোগাযোগ করতে পেরেছিল।
  • এখনকার সময়ে জলাভূমি না থাকার কারণে অনেক সময় সেখানে কোন ধরনের কাজকর্ম করা যায় না।
  • পৃথিবী প্রায় ছোটখাটো সকল জলাভূমি গুলো এখন আটকে পড়ে গিয়েছে।
  • প্রত্যেক মানুষের উচিত এই সকল জলাভূমিগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন। 

বিশ্ব জলাভূমি দিবস নিয়ে স্ট্যাটাস

আমরা জানি যে মাটির অপর নাম হল ভূমি। তার থেকে উত্তরটি হয়েছে যে জলাভূমি। তো আয়নার মানুষ আছে যারা কিনা জলাভূমি সম্পর্কে সকল বিষয় সম্পর্কে জানত। তো ঐ সকল তথ্যগুলো এখনকার মানুষ জানতে চায় খুব। তাই আমরা তাদের জন্য নিয়ে আসলাম কিছু সুন্দর সুন্দর স্ট্যাটাস। যেগুলো দেখে তারা বুঝতে পারবে যে আগেকার জলাভূমি আর এখনকার জলাভূমির মধ্যে পার্থক্যটা কি রকম।

  • যখন কোন মানুষ জলাভূমি নিয়ে রাজপথে নামে তখন তারা দেশকে রক্ষা করার জন্য স্লোগান গায়।
  • এবং বর্তমানে শিশুরাও এই জলাভূমিকে নিয়ে অনেক বড় বড় স্লোগান দিয়ে যাচ্ছে বিভিন্ন দেশে।
  • জলাভূমি বাঁচবে তো দেশে অর্থনৈতিক অবস্থা অন্য দেশের সাথে যোগাযোগ ব্যবস্থা বাড়বে।
  • প্রত্যেক মানুষের উচিত জলাভূমি গুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা। 

বিশ্ব জলাভূমি দিবস নিয়ে কবিতা

মানুষজন এখন সব থেকে বেশি সব বিষয়ে নিয়েই শুনতে চাই সেটি হলো কবিতা সম্পর্কে। কেননা ছন্দ আকারে সব বিষয়ে মানুষ শুনতে বেশি আগ্রহী। তারই মধ্যে জলাভূমি সম্পর্কেও কবিতা জানতে চাই সবাই। যেগুলো সম্পর্কে বড় বড় জ্ঞানী গুণী লোকেরা উল্লেখ করে গিয়েছেন। যে জলাভূমি আছে যেখানে এবং কি জল আছে যেখানে সেখানেই হবে জলাভূমির সকল বিষয়ের কথা ।

আরও পড়ুনঃ- বিজয় দিবস নিয়ে উক্তি

বিশ্ব জলাভূমি দিবস নিয়ে বাণী

বিজ্ঞানীদের মতে বাংলাদেশের জলাভূমি এই আগের চেয়ে অনেকটাই কমে গিয়েছে। কেননা জলাভূমি থাকাকালীন মানুষজন সব থেকে বেশি তাদের কাজকর্মের ক্ষেত্রে ব্যবহার করে থাকতো। কিন্তু এখন আর সে বিষয়ে কোন কিছু দেখা যায় না। তাই বিজ্ঞানীরা এই সম্পর্কে অনেক রকমের বাণী যেগুলো মানুষের জন্য তুলে ধরে গিয়েছেন। তাই মধ্যে থেকে গুরুত্বপূর্ণ কিছু বানী আপনাদেরকে দিয়ে দিব। যেগুলো কিনা আপনারা চাইলে দেখতে পারেন এবং কি জ্ঞান অর্জন করতে পারেন।

  • পৃথিবীর প্রায় এখন ৯৮ টির বেশি দেশ জলাভূমিকে দিবস হিসেবে পালন করে আসতেছে। 
  • জলাভূমি একটি দেশকে অর্থনৈতিক দিক থেকে উন্নত করে থাকে। 
  • জলাভূমির ফলে দেশের ফসলের ক্ষেত উর্বর হয়ে থাকে। 
  • বর্তমানে জলাভূমির ফলে দেশের মাছের চাহিদাও কমে গেছে জনগণ নষ্ট হওয়ার কারণে।
পরিশেষে

সবশেষে আমরা আপনাদেরকে জলাভূমির সকল বিষয়ের তথ্য সম্পর্কে এই বলতে চাই যে। আপনারা যারা এই দিবস সম্পর্কে তথ্যগুলো জানতে চেয়েছেন আশা করি সকল তথ্যগুলো পেয়ে গেছেন। এরকম আরো সুন্দর সুন্দর দিবসের পোস্ট পেতে আমাদের সাথে থাকবেন। যাতে করে আমরা পোস্ট দেওয়া সাথে আপনারা এগুলো দেখতে পারেন। এবং কি আপনাদের অজানা তথ্যগুলো আমাদের এখান থেকে জানতে পারেন।