বিয়ে নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

বিয়ে নিয়ে উক্তি

বিয়ে বাংলাদেশী সমাজের একটি মৌলিক সামাজিক অনুষ্ঠান, যা দুটি পরিবারের মধ্যে প্রেম এবং সম্মানের সাথে বন্ধন স্থাপন করে। বাংলা ভাষার জন্য বিশেষ মানক এই অনুষ্ঠানটি সুন্দর রীতিনীতি, ধর্মীয় উপাস্যতা, প্রশাসনিক প্রক্রিয়া এবং আধুনিক সুবিধাসম্পন্ন অ্যারাঙ্গমেন্ট ব্যবহার করে বাংলা সংস্কৃতির আলোকে ছড়িয়ে দেয়। এই প্রতিষ্ঠান বাংলাদেশে সাম্প্রদায়িক এবং গ্রাম্য বিয়েতে প্রচলিত এবং প্রিয়।

বাংলা সমাজে বিয়ে একটি অপূর্ব উৎসব, যা পরিবারের জীবনে এক নতুন পর্ব সৃষ্টি করে। সেই দিন ব্যক্তিদের চেহারায় আনন্দের বিস্ময় দেখা যায়। বিয়ের এই ধারণা পুরো বিশ্বের অনেক দেশে প্রচলিত হয়ে উঠেছে, এবং বাঙালি সমাজও এই প্রক্রিয়াকে উচ্চ মর্যাদা দিয়ে গ্রহণ করে। বিয়ের অনুষ্ঠান সাংস্কৃতিক বদলের একটি উদাহরণ যা প্রতিটি সমাজের সাথে জড়িত থাকে। এটি বিভিন্ন দেশ, বিভিন্ন সমাজ ও ধর্মের মধ্যে পার্থক্যমূলক বৈষম্য দেখায়। বিয়ের উপলক্ষ্যে সামাজিক কর্তৃক বৃহত্তর এবং গভীর সমাজতান্ত্রিক পরিবর্তন ঘটায়, যা আরও বৃদ্ধি ও উন্নতির দিকে মানুষকে এগিয়ে নেয়।

বিয়ে নিয়ে উক্তি

একটি বিয়ে একটি মহান উপলক্ষ্য, যা প্রেম ও সম্পর্কের সূক্ষ্ম এবং প্রাচীন রহস্যগত পাথরও সন্ধান করে। এটি একজন পুরুষ এবং একজন মহিলা মধ্যে মৌলিক বন্ধন গড়ে তোলে এবং একটি পরিবারের উত্থানে সহায়ক। বিয়ের আনন্দ ও উল্লাস সমাজের সমৃদ্ধি ও সম্প্রেশনের অনুভূতি দেয়, যা সামাজিক ও নৈতিক প্রগতির একটি প্রতীক। বিয়ের মাধ্যমে মানুষ প্রেমের মৌলিক মাহিতি অর্জন করে, যা তাকে জীবনের পথে এগিয়ে নেয়। নিচে এ সম্পর্কে কিছু উক্তি দেওয়া হল।

  • বিয়ের পরে সেটা আর ভালোবাসা থাকে না, স্বামী স্ত্রী যেন দুটো যন্ত্র হয়ে যায়। যেখানে সবকিছু চলে নিয়ম মাফিক। ভালোবাসা হচ্ছে একটা অনিয়ম। যখন সেখানে নিয়মকানুন চলে আসে তখন আর ভালোবাসা থাকে না।-রেদোয়ান মাসুদ
  • রোম্যান্সের বিশেষজ্ঞরা বলেছিলেন সুখী বিবাহের জন্য অনুরাগী প্রেমের চেয়ে বেশি কিছু থাকতে হবে। স্থায়ী ইউনিয়নের জন্য তারা জোর দিয়ে বলেন, একে অপরের জন্য খাঁটি পছন্দ থাকতে হবে। যা আমার বইয়ে বন্ধুত্বের জন্য একটি ভাল সংজ্ঞা।-মেরিলিন মনরো।
  • বিবাহ বিশেষণ নয়; এটি একটি ক্রিয়াপদ এটি আপনি পান এমন কিছু নয়। এটি আপনি কিছু করেন। আপনি নিজের সঙ্গীকে প্রতিদিন এভাবেই ভালোবাসেন।-বারবারা দে অ্যাঞ্জেলিস।
  • এই বিবাহ হাসিতে পূর্ণ হোক, স্বর্গে আমাদের প্রতিদিন হোক।-রুমি।
  • বিবাহ শরৎকালে পাতার রঙ দেখার মতো; প্রতিটি ক্রমবর্ধমান দিনের সাথে সর্বদা পরিবর্তনশীল এবং আরও অত্যাশ্চর্য সুন্দর।-ফন ওয়েভার।
  • সম্ভবত প্রথম বিয়ে এবং দ্বিতীয় বিয়ের মধ্যে পার্থক্য হচ্ছে দ্বিতীয় বার অন্তত আপনি জানেন যে আপনি জুয়া খেলছেন ।-এলিজাবেথ গিলবার্ট।

বিয়ে নিয়ে স্ট্যাটাস

এখন বিয়ের পর দেখা যায়, এটি প্রেম ও সম্পর্কের সম্প্রেশনের একটি অতুলনীয় উদাহরণ। সাথে সাথে একজন অদ্ভুত ভ্রাতা, বোন, পিতা, মা, পরিবারের সবাই একত্রে আসে এবং আনন্দে উল্লাসে ভরে উঠে। সব একই দিকে তাকিয়ে থাকে এবং বন্ধুবান্ধব বিভিন্ন ব্যক্তিদের প্রেম এবং সম্পর্কের অনুভূতি দেখা যায়। এ সম্পর্কে কিছু স্ট্যাটাস আপনাদের সামনে উপস্থাপন করা হলো।

  • একটি ভাল বিবাহের চেয়ে প্রেমময়, বন্ধুত্বপূর্ণ এবং মনোমুগ্ধকর সম্পর্ক, কথোপকথন বা সঙ্গ নেই।-মার্টিন লুথার।
  • বিয়ে হচ্ছে নিজের অধিকার আরেকজনের উপর হস্তান্তরের আনুষ্ঠানিক দলিল।-রেদোয়ান মাসুদ
  • বিবাহ হচ্ছে প্রত্যাশার মৃত্যু ।-উডি এলেন।
  • দুজনের মধ্যে পারস্পারিক ভালোবাসার জন্য বিবাহের চেয়ে উত্তম আর কিছু নেই ।-ইবনে মাজাহ।
  • ভালোবাসের কমতি নয় বরং বন্ধুত্বের কমতির কারণেই বিয়েতে ভাঙন ধরে থাকে।-ফ্রেডরিক নিয়েরজকি।
  • বিয়ে করার অর্থ হচ্ছে নিজের অধিকারের অর্ধেক করে নেওয়া এবং কর্তব্যকে দ্বিগুণ করা ।-শুপেনহাওয়ার।

বিয়ে নিয়ে বাণী

মানুষ এর বিয়ে সম্পর্কে অনেক কিছু জানার ইচ্ছে বা আগ্রহ থাকে। এ সম্পর্কে অনেক রকমের বাণী রয়েছে। মানুষ তার জীবনকে সুন্দর করার জন্য তার জীবনে একটি সঙ্গী খুঁজে বের করতে হয়। এবং কি তারের সাথে দুজনের সম্পর্ক তৈরি হয় জাগে সবাই নাম দিয়ে তাকে বিয়ে। বিয়ের মাধ্যমে দুটি মানুষের মধ্যে এবং কি দুটি পরিবারের মধ্যে একটি বন্ধুত্ব তৈরি হয়। তাই বিয়ে হলো মানুষের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি সবার জীবনেই একবার করে আসে।

  • বিয়ের আগ পর্যন্ত পুরুষরা বুঝতে পারে না সুখ আসলে কি । যখন বুঝতে পারে তখন বড্ড দেরি হয়ে যায় ।-ফ্রাঙ্ক সিনাত্রা।
  • বিবাহের সাথে তিন টি রিং জড়িতঃ এনগেজমেন্ট রিং, ওয়েডিং রিং এবং সাফারিং বা ভোগান্তি ।-উডি এলেন।
  • বিয়ে হচ্ছে বুদ্ধির কাছে কল্পনার জয় আর দ্বিতীয় বিয়ে হচ্ছে অভিজ্ঞতার কাছে আশার জয়।-স্যামুয়েল জনসন।
  • সুন্দরী মেয়েরা পারিবারিক জীবনে সবচেয়ে বেশি অসুখী হয়, কারণ তাদের উপর বহু পুরুষের অভিশাপ লেগে থাকে।
    – রেদোয়ান মাসুদ
  • মানুষের একটা বয়স আছে যখন সে চিন্তা না করিয়াও বিবাহ করিতে পারে । সে বয়স পেরোলে বিবাহ করিতে দুঃসাহসিকতার দরকার হয়।-রবীন্দ্রনাথ ঠাকুর।
  • মনের মতো মানুষ ছাড়া সংসার করা আর ডাস্টবিনের পাশে বসে থাকা একই কথা।-রেদোয়ান মাসুদ।

বিয়ে নিয়ে কবিতা

আপনারা যারা বিয়ে নিয়ে কবিতা অনেক রকমের গান বাজনা শুনতে আগ্রহী। তাদের জন্যই এরকম আছে এই পোস্টটি। আপনারা যারা ফেসবুক ইউটিউব এর মাধ্যমে অনেক রকমের ওয়েবসাইটের মাধ্যমে কবিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তারা এখান থেকে অনেক রকমের কবিতা পেয়ে যাবেন। যা পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।

বিয়ে সমাচার
– শেখ শান্ত বিন আব্দুর রাজ্জাক

বিয়ে সাধী করছে যারা মরছে তারা
লোকমুখে শুনি ,
বিয়ে ছাড়া জীবন হবে সর্বহারা
বলে জ্ঞানী গুণি ।
ভুল করেছে বিয়ে করে
পরিচিতরা কয় ,
বিয়ের মতো খারাপ বস্তু
অন্য কিছু নয় ।
কেউ যে বলে বিয়ে মানে
চাঁদের সনে বাস ,
বুকে বহে সুখের সাগর
দিন রজনী মাস ।
বিয়ে নাকি পরাধীনতা
ঝঞ্ঝাট সংসার ,
দুঃখ কষ্ট পাওয়ার এটা
শ্রেষ্ঠ হাতিয়ার ।
জ্ঞানীর কয় সংসার সুখের হয়
রমণীর গুণে ,
গোবরে নাকি পদ্ম ফোটে
বীজ না বুনে ।
বিয়ের স্বাদ টক,ঝাল,মিষ্টি
আমার হৃদয় বলে ,
দুটি জীবনের মোহনা
সুখ দুঃখ ছায়াতলে ।
দুটি মন এক হওয়া
সহজ কথা নয় ,
ভাগ্যগুণে মিলে গেলে
জীবন সুখী হয় ।
মনের মতো না পেলে রমণী
ছুঁড়ে ফেলনা তারে ,
বিষের মতো কোন ঔষধি
গুণও থাকতে পারে ।

পরিশেষে

মা-বাবা হওয়ার জন্য মানুষের জীবনে বিয়ে করা গুরুত্বপূর্ণ। কেননা ছেলের ভবিষ্যৎ জীবনের অংশ হলো মা-বাবা। আমি এ সম্পর্কে অনেক রকমের উক্তি, স্ট্যাটাস ও বাণী আগেকার মানুষেরা বলে গিয়েছেন। আমরা এ সম্পর্কে সংক্ষিপ্ত কিছু তথ্য আপনাদের উপরের লেখাটিতে আমরা লিখে দিয়েছি। এখান থেকে যদি আপনারা একটু মনোযোগ দিয়ে পড়েন তাহলে অনেকটাই বুঝতে পারবেন। আর যদি আপনাদের ভালো লাগে তাহলে নতুন নতুন পোস্ট পেতে আমাদের এই নিচের কমেন্টে জানিয়ে দিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top