বুদ্ধিজীবী দিবস নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

সম্মানিত ভিজিটরস আপনারা যারা শহীদ বুদ্ধিজীবী দিবস নিয়ে উক্তি স্ট্যাটাস ও বাণী খুজতেছেন তারা সঠিক জায়গায় চলে এসেছেন। কেননা আমরা সব সময় আপডেট এবং ফলপ্রসূ সুন্দর উক্তি মানুষের কাছে পেশ করে থাকি। যেগুলো মানুষের মনকে কাদ্রত এবং সজাগ করে তোলে। তাই আপনাদের রেসপন্সের ভিত্তিতে আমরা আজকে আপনাদেরকে বুদ্ধিজীবী দিবস সম্পর্কিত সমস্ত তথ্য নিচে পোস্ট করে দিলাম।

আপনারা যারা অনলাইনে বুদ্ধিজীবী দিবস সম্পর্কিত উক্তি খুজতেছেন। যে আপনারা আপনার বিভিন্ন সোশ্যাল মাধ্যমে এ সকল বুদ্ধিজীবী দের কে নিয়ে স্মরণ করার জন্য কিছু উক্তিগুলো সোশ্যাল মাধ্যমে পোস্ট করবেন। তাই আপনাদের কথা ভেবে আমরা আপনাদের জন্য কিছু ভালো ভালো এবং বাছাইকৃত কিছু সেরা উক্তিগুলো আপনাদের সামনে পোস্ট করব। এখান থেকে আপনাদের পছন্দের উক্তিগুলো যাচাই করে নিতে পারবেন এবং এখান থেকে লুটে নিতে পারবেন।

বুদ্ধিজীবী দিবস নিয়ে উক্তি

বাংলাদেশের প্রায় সকল লোক জানি যে শহীদ বুদ্ধিজীবী দিবস ১৪ই ডিসেম্বর। তাই এই দিনটিকে স্মরণ করার বা স্মরণীয় করে রাখার জন্য হাজারো লোক বিভিন্ন ধরনের ফেসবুক বা বিভিন্ন মাধ্যমে পোস্ট করে থাকে। এতে তারা বুঝতে পারে বা অনুভব করে। যে সেই সময় লোকদের উপর কি রকম হত্যাকাণ্ড চালিয়েছিল সেগুলো স্মরণ করার জন্য। তাই আপনারা এ সম্পর্কিত কি হচ্ছিল তার কিছু তথ্য নিচের দিয়ে দিব। যা কিছু ভাষাগুলো পড়ে আপনারা মনকে কার্যত অবস্থায় রাখতে পারেন।

  • আমাকে অনেক কিছু বলা হয়েছিল, কিন্তু বুদ্ধিজীবী কখনো বলা হয়নি। – টলুলাহ ব্যাস্কহেড
  • আমরাই ইচ্ছা করলে প্রতি বছর মেজর এবং অফিসার তৈরি করতে পারি কিন্তু বুদ্ধিজীবী তৈরি করতে পারি না। – রবার্ট বাটন
  • বুদ্ধিজীবীরা এমন মানুষ যারা বিশ্বাস করেন যে মূল্যবোধের চেয়ে ধারণা গুলি আরো বেশি গুরুত্ব দেয়। এর অর্থ তাদের নিজস্ব ধারণা এবং অন্যটি মানুষের মূল্যবোধ। – জেরাল্ড ব্রেন্যান
  • বুদ্ধিজীবীরা নেতা হিসেবে খুব কমই সফল হয়। তারা তাদের আদর্শে এতটাই আটকা পড়েছে যে তারা জেতা ও নেতৃত্ব দেওয়ার জন্য বাস্তব জগতে বের হতে পারে না। – অবদেশ সিং

বুদ্ধিজীবী দিবস নিয়ে স্ট্যাটাস

দেশকে রক্ষা করার জন্য হাজারো লোক বিভিন্ন ভাবে প্রাণ দিয়েছে। কিন্তু যখন আমাদের দেশ স্বাধীন হবে বা বিজয় দিবস লাভ করবে তার দুই তিন আগেই কিছু বুদ্ধিজীবী লোকদের মারা হয়েছিল। কারণ পাকিস্তানিরা মনে করেছিল যদি পূর্ব পাকিস্তানের বুদ্ধিজীবী মানুষদের মারা হয়। তাহলে আর পূর্ব পাকিস্তানরা আর যুদ্ধে অংশগ্রহণ করতে পারবে না। সেই কথা ভেবে ১৪ই ডিসেম্বর পাকিস্তানিরা বাঙ্গালীদের উপর নির্মম হত্যাকাণ্ড চালায়। তারই প্রেক্ষিতে কিছু স্ট্যাটাস নীতি দিয়ে দিলাম।

  • মানুষ নিজের মতামত বারবার বলায় বলেই মানুষ বুদ্ধিজীবী। – প্রবোধকুমার স্যানাল
  • একজন বুদ্ধিজীবী একটি সহজ জিনিস একটি কঠিন উপায় বলে। একজন শিল্পী একটি সহজ উপায়ে একটি কঠিন জিনিস বলেন। – চার্লস বুকোস্কি
  • বুদ্ধিজীবীদের কাজ হলো ধারণা গুলি নিয়ে আসে এবং আমরা যতই করেছি তা হলো পাদটিকা। – থিওডোর এইচ ওয়াইট
  • বুদ্ধিজীবী এমন একজন ব্যক্তি যিনি নিজের জানার চেয়ে বেশি কিছু বলার জন্য,প্রয়োজনের চেয়েও বেশি শব্দ গ্রহণ করেন। – ডুয়েট ডি আইজেনহওয়ার

বুদ্ধিজীবী দিবস নিয়ে বাণী

পাকিস্তানি হানাদার বাহিনীরা বাংলাদেশকে বিভিন্নভাবে নির্যাতন এবং জুলুম করেছেন। তারা যখন দেশে যুদ্ধ ঘোষণা করলেন। এতক্ষণ ভাববেন যে বুদ্ধিজীবীদের মারা হলে তারা আর কোন কাজে বাঙ্গালীদের সাহায্য করতে পারবে না। তাই সেই কথা ভেবে তারা বা পাকিস্তানিরা বাঙ্গালীদের বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে যা ছিল ১৪ ডিসেম্বর দিনটি। তাই এই দিনটি স্মরণ করার জন্য হাজারো জ্ঞানী গুণী লোক বিভিন্ন বাণী বলে গেছেন। তার কিছু বানিয়ে নিচে পোস্ট করে দিলাম।

  • বুদ্ধিজীবী এমন একজন যার মন নিজেকে দেখে। – আলবার্ট ক্যামুস
  • বুদ্ধিজীবীর আবেগ যৌনতা চালায়। – লিওনার্দো দা ভিঞ্চি
  • হাতের দাসত্বের চেয়ে মাথার দাসত্বের বাজার দর বেশি। – অন্নদাশঙ্কর রায়
  • বুদ্ধিজীবীরাই দেশের সম্পদ, তারাই দেশের সম্পদ তুলে ধরে। – লং ফেলো
  • বুদ্ধিজীবীদের সহজ সরল চালচলন অন্য নিকট তাদের শ্রদ্ধাভাজন করে তোলে। – উইলিয়াম সি ওয়েল
পরিশেষে

তো আশা করছি আমরা এ দিনটিকে কখনো ভুলবো না। যতদিন আমাদের এই দেশ সোনার বাংলাদেশ আছে সারা জীবন তাদেরকে আমরা চির স্মরণীয় করে রাখবো। এই দিনটিকে আমরা উৎসব অনুষ্ঠান না করে তাদের মারার যাওয়ার জন্য দোয়া করব। এবং কি তাদের আত্মার মাগফেরাত কামনা করব। ধন্যবাদ সবাই আমার এই আর্টিকেল সম্পন্ন পড়ার জন্য।