দেশ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

আপনারা যারা দেশ নিয়ে উক্তি স্ট্যাটাসে বাণী খুজতেছেন। তাদের জন্য নিয়ে আসলাম অত্যন্ত সুন্দর এবং মজার তার সাথে কষ্টের কিছু উক্তি। আমরা প্রত্যেকে কোন না কোন দেশে বসবাস করি। প্রত্যেক দেশকেই প্রত্যেক লোকেরাই অনেক ভালোবাসি। কেননা দেশ হলো মায়ের তুল্য। একটি দেশ আমাদের সবাইকে আগলে রাখে। অনেক দেশ আছে যেগুলো অনেক কষ্টের বিনিময়ে অর্জন করতে হয়েছে। ঠিক তেমনটি হল আমাদের এই বাংলাদেশ।

বাংলাদেশ আগে এই নামটি ছিলনা। এ দেশটি আগে ইংরেজদের শাসনামলে অধীনে ছিল। পরে ১৯৪৭ সালে ইংরেজির কাছ থেকে বিভক্ত হয়ে ভারত ও পাকিস্তান নামে একটি দেশ গঠন করা হলো। এরপর এই দেশকে আবার পাকিস্তানের হাত থেকে ১৯৭১ সালে রক্তকে যুদ্ধের মাধ্যমে এই সোনার বাংলাদেশ গঠন করা হয়েছে। চার ইতিহাস অত্যন্ত ভয়ানক। দেশে স্বাধীন করার জন্য যে সকল উক্তি স্ট্যাটাসে বাণী খ্যাতিজ্ঞানী লোকেরা বলে গেছেন তার কিছু উক্তিগুলো আপনাদের নিচে উপস্থাপন করে দিলাম।

দেশ নিয়ে উক্তি

একটি মা যেমন তার সন্তানকে সমস্ত বিপদাপদের এবং একটি পরিচয় বহন করে। ঠিক তেমনি একটি দেশ তার দেশের সকল মানুষকে এবং কি সকল বিপদ আপদ এর হাত থেকে এবং কি পরিচয় দিয়ে সহায়তা করে থাকে। দেশ নিয়ে উক্তি সম্পর্কে অনেক বিখ্যাত লোকেরা সুন্দর সুন্দর কিছু কথা আমাদের বলে গিয়েছেন তার কিছু কথা আপনাদের নিচে দেওয়া হল।

  • পৃথিবী আমার দেশ, সমস্ত মানবজাতি আমার ভাই এবং ভাল কাজ করা আমার ধর্ম ।— টমাস পেইন
  • দেশপ্রেমের মূল কথা হচ্ছে জনগনের কল্যাণে ব্যক্তিগত স্বার্থকে ত্যাগ করা ।— উইলিয়াম এইচ বার্নহাম
  • স্বদেশের উপকারে নাই যার মন, কে বলে মানুষ তারে পশু সেই জন ।— কাজী নজরুল ইসলাম
  • এটা আমার দেশ, ওইটা তোমার দেশ; এগুলি সংকীর্ণ মনের প্রকাশ – উদারমনা মানুষের কাছে গোটা বিশ্ব একটি পরিবার ।— বীরচাঁদ রাঘবজী গান্ধী

দেশ নিয়ে স্ট্যাটাস

১৯৭১ সালে যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ পশ্চিম পাকিস্তানের হাত থেকে আমাদের এই দেশকে স্বাধীন করেছে। এই স্বাধীন দেশকে পেতে অনেক মায়ের বুক খালি করতে হয়েছে। অনেকে আবার অনেক নির্যাতন সহ্য করতে হয়েছে। তারা কোন কিছুই নিজের বলে দাবি করতে পারেনি। তাই দেশকে নিয়ে অনেক স্ট্যাটাস রয়েছে তার কিছু তথ্য গুলোর নিচে দেওয়া হল।

  • আমরা এই দেশে গণতন্ত্র রাখতে পারি অথবা কয়েকজনের হাতে প্রচুর পরিমাণে সম্পদ রাখতে পারি, কিন্তু দুটোই একসাথে থাকতে পারে না ।— লুই ডি ব্র্যান্ডি
  • দেশপ্রেম মানে পতাকা উড়ানো নয়, বরং আমাদের দেশ ধার্মিক ও শক্তিশালী হবে এই প্রচেষ্টা চালিয়ে যাওয়া ।— জেমস ব্রাইস
  • যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট
    – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ
  • ‘জয় বাংলা’ বলতে মনরে আমার এখনো কেন ভাবো, আমার হারানো বাংলাকে আবার তো ফিরে পাবো, অন্ধকারে পুবাকাশে উঠবে আবার দিনমণি
    – গৌরী প্রসন্ন মজুমদার

দেশ নিয়ে বাণী

আপনারা হয়তো দেশ নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বাণী দেখেছেন। সত্যি কথা বলতে দেশ হলো একটি মানুষের পরিচয়। যদি কোন ব্যক্তি জিজ্ঞেস করে যে আপনি কোথায় বাস করেন। তবে অবশ্য তাকে বলতে হবে আমি এ দেশে বাস করি। কারণ দেশছাড়া মানুষ একদম অচল। তাই দেশ নিয়ে কিছু বানিয়েছি দেওয়া হল।

  • প্রতিটি দেশ এর, তার নিজস্ব সরকার পাওয়ার অধিকার রয়েছে ।— জোসেফ ডি মাইস্ত্রে
  • আমি একাটি স্বাধীন দেশের নাগরিক এর চাইতে বড় গৌরব আর কিসে হতে পারে?
    – জে. আর লাওয়েল
  • ব্যক্তি জন্ম নেয় এক মুষ্টি ধুলি থেকে সরল দীন, ব্যক্তির অন্তর থেকে জন্ম নেয় এক জাতি।
    – আল্লামা ইকবাল
  • কথা ছিলো একটি পতাকা পেলে ভজন গায়িকা সেই সন্ন্যাসিনী সবিতা মিস্ট্রেস ব্যর্থ চল্লিশে বসে বলবেন,–’পেয়েছি, পেয়েছি’
    – হেলাল হাফিজ
পরিশেষে

আশা করি আপনাদেরকে দেশ নিয়ে কিছু মূল্যবান উক্তি স্ট্যাটাসে বানিয়ে তুলে ধরতে পেরেছি। কেননা এই সুন্দর সুন্দর বাণী দেখার জন্য অনেক মানুষ বিভিন্ন জায়গায় অনুসন্ধান করে থাকে। আমাদের এই পোস্টটিতে আমরা সুন্দর সুন্দর উক্তি আপনাদের সামনে তুলে ধরলাম। এরকম আরো সুন্দর সুন্দর উক্তি পেতে আমাদের সাথে থাকুন।