ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

Photo of author

By admin

প্রিয় ভাই ও বোনেরা এবং আমার সম্মানিত মা ও বাবারা আপনারা যারা ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে ট্রেনে করে যাতায়াত করতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের আজকে এই সুন্দর একটি পোস্ট। যাতে করে তারা আমাদের এই পোস্ট থেকে কিছু সময়সূচী এবং কি ভাড়া তালিকা সম্পর্কে তথ্য জানতে পারেন। আমরা আমাদের এই পোস্টটিতে আপনাদেরকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানিয়ে দেবো যেগুলো আপনাদের কিছু কাজে আসবে কলকাতায় যেতে।

প্রায় ৫২ বছর পর বাংলাদেশ এবং ভারত দুটি দেশ একত্রিত হয়েছে। এখন মানুষ বাংলাদেশ থেকে ভারত যাতায়াত করতে চায় ট্রেনের মাধ্যমে। তাই তারা টেনে সময় সূচি সম্পর্কে জানতে অনেক জায়গায় সার্চ করে থাকে তাদের তথ্য জানার জন্য। আর কোথাও আপনাদের ঘুরাঘুরি করতে হবে না আমাদের এই পোস্টটিতে চলে আসুন। আমরা আপনাদেরকে ঢাকা ট্রেনের সকল সময়সূচী আপনাদেরকে জানিয়ে দিব। এজন্য আপনাদের আমাদের সাথে থাকতে হবে।

ঢাকা থেকে কলকাতা যেসব ট্রেন যায়ঃ-

  • মৈত্রী এক্সপ্রেস
  • বন্ধন এক্সপ্রেস
  • মিতালী এক্সপ্রেস

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী ২০২৪

এখন আমরা আপনাদেরকে জানিয়ে দিব ঢাকা থেকে যে সব ট্রেন কলকাতার উদ্দেশ্যে রওনা হয় তার সকল সময়সূচী সম্পর্কে। কারণ আপনার যদি ট্রেনের সময়সূচি সম্পর্কে না জানেন তাহলে তো সঠিক টাইমে আপনারা আপনাদের গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন না। কেননা আপনি যে টিকিটটি কাটবেন তার মধ্যে একটি সময় দেওয়া থাকবে সে টাইমের মধ্যে আপনার টেনে ভ্রমণ করতে হবে। তাই আপনাদের ট্রেনের সময়সূচী সম্পর্কে জানা থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমরা তাই আপনাদেরকে ট্রেনের সময়সূচি সম্পর্কে জানাবো।

সময়সূচীঃ- 

ট্রেনের নাম ট্রেন ছাড়ার সময় ট্রেন পৌছানোর সময়
মৈত্রী এক্সপ্রেস সকাল ১৬ঃ০০ রাত ০৭ঃ১০
বন্ধন এক্সপ্রেস সকাল ১৮ঃ১০ রাত ০৭ঃ১০
মিতালী এক্সপ্রেস ৭ঃ১৫ ১১ঃ৪৫

কলকাতা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

ভারতের অনেক মানুষ রয়েছে যারা কিনা বাংলাদেশে আসার জন্য ট্রেনে করে যাতায়াত করতে চায়। কিন্তু ভারত থেকে যেসব ট্রেন বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয় তার সমস্যার সম্পর্কে জানে না। আমাদের এই পোস্টে থেকে আপনারা খুব সহজে জানতে পারবেন যেগুলো ট্রেন ভারত থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়। সেজন্য আপনাদের একটি কাজ করতে হবে তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন করতে হবে এবং কি ভালোভাবে খেয়াল করতে হবে।

মৈত্রী এক্সপ্রেস

  • সকাল ১৬ঃ০০ থেকে ০৭ঃ১০
  • এসি কেবিন ৩৪০০ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন নেই।

বন্ধন এক্সপ্রেস

  • সকাল ১৮ঃ১০ থেকে ০৭ঃ১০
  • এসি চেয়ার ২৫০০ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন নেই।

মিতালী এক্সপ্রেস

  • ৭ঃ১৫ থেকে ১১ঃ৪৫
  • এসি কেবিন ২০১৫ রুপি

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন নেই।

ঢাকা টু কলকাতা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

বর্তমানে সব থেকে মানুষের মধ্যে যে জিনিসটি নিয়ে বেশি কথা কাটাকাটি হয় তা হল ভাড়া তালিকা সম্পর্কে। আর আপনারা হয়তোবা জানেন যে ট্রেনে করে যাতায়াত করতে হলে তা আপনাদের আগে থেকে টেনে টিকিট কাটতে হয়। কারণ তিনি আলাদা আলাদা রকমের সিট রয়েছে যেগুলোর ভাড়া এক এক রকমের হয়ে থাকে। যেমন আপনারা জানেন এসি সিট, এসি কেবিন সিট ও এসি কেবিন চেয়ার যেগুলোর ভাড়া একেক রকমের। তাই আপনাকে এগুলো সম্পর্কে জানা থাকাটা খুবই দরকার।

ভাড়ার তালিকাঃ- 

আসন নাম  ভাড়ার তালিকা
এসি কেবিন ৩৪০০ টাকা
এসি চেয়ার ২৫০০ টাকা
এসি কেবিন ২০১৫ রুপি

অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করার নিয়ম

আপনারাও হয়তোবা শুনলে এখন অবাক হয়ে যেতে পারেন যে অনলাইনে মাধ্যম থেকেও আপনারা খুব সহজে টেনে টিকিট বুকিং করতে পারবেন। কেননা এখন আগের চেয়ে অনেকটা উন্নত হয়ে গিয়েছে অনেকগুলো দেশী। তারা এখন চাইলেই ঘরে বসে সকল কাজকর্ম করতে পারে এক মিনিটের মধ্যেই। তাই যারা ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে রেনে করে যাতায়াত করতে চায় ট্রেনে করে। তারা খুব সহজেই আগে থেকেই ট্রেনে টিকিট বুকিং করতে পারবে অনলাইনের মাধ্যমে। তাই তাদেরকে নিয়ে একটি কোড জানা থাকতে হবে যেটির মাধ্যমে এটি নিয়ে টিকিট বুকিং করতে পারবে।

পরিশেষে

বাংলাদেশ থেকে অনেক মানুষই আছে যারা ভারতের উদ্দেশ্যে ট্রেনে করে যাতায়াত করতে চায় তারা হয়তোবা আমাদের এই পোস্টটি এতক্ষণে দেখে ফেলেছে। তুই তাদের আমাদের এই পোস্টটি ভাল লেগে থাকে। এবং কি আমাদের এই পোস্ট থেকে তাদের তথ্যগুলো নিয়ে কিছুটা উপকার হয়। তাহলে আমাদের আরো নতুন নতুন পোস্ট দেখার জন্য আপনাদের সাহায্য চাইবো। আর আপনারা আমাদের এই পোস্টটি অন্যদের কাছেও শেয়ার করবেন যাতে করে তারা দেখে তাদের তথ্যগুলো জানতে পারে এখান থেকে। তো ধন্যবাদ এতক্ষণ আমাদের এই পোস্টটি আপনাদের দেখার জন্য এবং কি আমাদের সাথে থাকার জন্য।