ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

Photo of author

By admin

আপনারা যারা ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচি ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাদের জন্য নিয়ে আসলাম আমাদের আজকের এই আর্টিকেলটি। আপনারা মূলত জানতে চেয়েছেন কিভাবে ঢাকা থেকে রাজশাহী যাওয়া যায় এবং সেই সকল ট্রেন যাদের সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে। তাই সম্পূর্ণ তথ্য পেতে আমাদের পোস্টটি পড়তে থাকুন।

বর্তমানে প্রায় অধিকাংশ মানুষই আছে যারা বিভিন্ন কাজে ঢাকা যায় তাদের কাজের উদ্দেশ্যে। এজন্য তারা বেশিরভাগ সময়েই যাতায়াতের জন্য এবং সেফ যাতায়াতের জন্য ট্রেন গাড়িটি ব্যবহার করে থাকে। কারণ এতে খুব সহজেই যানজট ছাড়াই এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যায়। তাই আপনারা যারা ঢাকা থেকে রাজশাহী যেতে যাচ্ছেন ট্রেনে করে তাদের জন্য সকল তথ্য নিয়ে আসলাম। যাতে করে আমাদের দেওয়া তথ্য গুলো দেখে খুব সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন।

ঢাকা থেকে রাজশাহী যেসব ট্রেন যায়ঃ-

  • পদ্মা এক্সপ্রেস
  • সিল্কসিটি এক্সপ্রেস
  • বনলতা এক্সপ্রেস
  • ধুমকেতু এক্সপ্রেস

ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ২০২৪

এখনকার সময়ে প্রায় অধিকাংশ লোকই আছে যারা বিভিন্ন কাজের উদ্দেশ্যে ঢাকা যায়। এবং তারা বেশিরভাগ সময়েই ঢাকায় যাতায়াত করে ট্রেনের মাধ্যমে। এবং যখন তারা এক জায়গা থেকে আরেক জায়গায় যাতায়াত করে তারা আগে থেকেই অন্য সকল ট্রেনের সময়সূচী সম্পর্কে জেনে যায়। এতে করে তাদের সময়ও বাঁচে এবং ট্রেনের জন্য আর অপেক্ষা করতে হয় না। তাই তাদের সুবিধা করার জন্য আমরা নিচে ঢাকা থেকে রাজশাহীতে সব ট্রেন জায়গাতে সময়সূচি দিয়ে দিলাম।

সময়সূচীঃ-

ট্রেন এর নাম ট্রেন ছাড়ার সময়  ট্রেন পৌছানোর সময়
পদ্মা এক্সপ্রেস রাত ১১ টায় ছাড়ে ভোর সাড়ে ৪ টায় পৌঁছায়
সিল্কসিটি এক্সপ্রেস দুপুর ২ টা ৪৫ মিনিটে ছেড়ে যায় রাত ৮ টা ৩৫ মিনিটে পৌঁছায়
বনলতা এক্সপ্রেস দুপুর ১ঃ৩০ মিনিটে ছেড়ে যায় সন্ধ্যা ৬ঃ১৫ মিনিটে পৌঁছায়
ধুমকেতু এক্সপ্রেস সকাল ৬ টায় ছেড়ে যায় সকাল ১১ টা ৪০ মিনিটে পৌঁছায়

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ২০২৪

প্রিয় যাত্রীবৃন্দ এখনকার সময়ে অধিকাংশ লোক ট্রেনের মাধ্যমে যাতায়াত করে। এবং তারা প্রায় সময়ই অনলাইন অনুসন্ধান করে রাজশাহী থেকে চট্টগ্রাম যায় তার সময়সূচি নিয়ে। নেতাদের জন্য বলে দেই যে সময়সূচি জানলে তারা খুব সহজেই ট্রেনটি সঠিক টাইম পেয়ে যায়। এতে করে তাদের অপেক্ষা করতে হয় না। ডাইলক জন কোন জায়গায় যাতায়াত করার জন্য অনলাইনে সমস্ত কিছু সময়সূচী জেনে তারপর যাতায়াত করে।

পদ্মা এক্সপ্রেস

  • রাত ১১ টায় ছাড়ে ভোর সাড়ে ৪ টায় পৌঁছায়
  • শোভন চেয়ার: ৩৪০ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার।

সিল্কসিটি এক্সপ্রেস

  • দুপুর ২ টা ৪৫ মিনিটে ছেড়ে যায় রাত ৮ টা ৩৫ মিনিটে পৌঁছায়
  • স্নিগ্ধা: ৬৫৬ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন রবিবার।

বনলতা এক্সপ্রেস

  • দুপুর ১ঃ৩০ মিনিটে ছেড়ে যায় সন্ধ্যা ৬ঃ১৫ মিনিটে পৌঁছায়
  • এসি সিট: ৭৮২ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার।

ধুমকেতু এক্সপ্রেস

  • সকাল ৬ টায় ছেড়ে যায় সকাল ১১ টা ৪০ মিনিটে পৌঁছায়
  • এসি চেয়ার: ৭৮২ টাকা

নোটঃ- সাপ্তাহিক ছুটির দিন শনিবার।

ঢাকা থেকে রাজশাহী ট্রেনের ভাড়ার তালিকা

অনেক মানুষই আছে যারা ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সমস্ত ভাড়া সম্পর্কে সকল তথ্য জানে। এরমধ্যে অনেক মানুষই আছে যারা জানে না। তারা কাজটি করে হলো যে ট্রেনে লাইনে গিয়ে সেই ট্রেনের ওয়ার্ডবয়ের সাথে কথা বলে ভাড়া সম্পর্কে মিটামিটি করে। কিন্তু বর্তমানটা তো অনলাইনের যুগ। এতে লোকজন চাইলে ঘরে বসেই সমস্ত কিছুর ভাড়া তালিকা সে জানতে পারবে। তাই তাদের জন্য কিভাবে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের ভাড়া আছেন নির্ধারণ করা তার সম্পর্কে কিছু দিয়ে দিলাম।

ভাড়ার তালিকাঃ-

ট্রেন এর আসন বিভাগ ভাড়ার তালিকা
শোভন চেয়ার ৩৪০ টাকা
স্নিগ্ধা ৬৫৬ টাকা
এসি সিট ৭৮২ টাকা
এসি বার্থ ১১৭৩ টাকা

ঢাকা থেকে রাজশাহী ট্রেনের অনলাইন টিকেট বুকিং

আপনারা হয়তো সকলে জানেন যে বর্তমান যুগ টি হলো আধুনিক যুগ। কারণ বর্তমানে প্রায় অধিকাংশ লোকই আছে যারা বিভিন্ন কাজে করে থাকে। তারা আর আগের মত ট্রেন লাইনে গিয়ে টিকিট কাটে না। তারা এখন ফোনের মাধ্যমেই ঘরে বসেই অনলাইনে টিকিট কেটে থাকে। তাই আপনারা চাইলেও ঘরে বসে যে গাড়িটিতে আপনারা যেতে চান বা যে ট্রেনটিতে যেতে চান সেগুলো আপনারা বিভিন্ন মাধ্যমে মোবাইলের মাধ্যমেই বুকিং করতে পারবেন।

  • এর জন্য আপনাকে প্রথমে একটি ফোন নিতে হবে যেখানে ইন্টারনেট সংযুক্ত থাকে।
  • এরপর আপনাকে যেতে হবে যে ট্রেঞ্চে যাবেন সে ট্রেনের ওয়েবসাইটটিতে।
  • তারপর সেখানে গিয়ে তাদের কাউন্টার নাম্বার সাথে যোগাযোগ করতে হবে।
  • এরপর আপনার যে টিকিটটি প্রয়োজন সে টিকিটটি সেখান থেকে অনলাইনে কেটে নিবেন।
  • তারপর কেটে নেওয়ার পর সে তথ্যটি আপনার মোবাইলে সেভ করে রাখবেন।
পরিশেষে

আপনারা যারা আমাদের এই পোস্টটি ভালভাবে পড়েছেন তারা হয়তো সকলেই সকল তথ্যগুলো পেয়ে গিয়েছেন। আশা করছি আমরা আপনাদেরকে সঠিক তথ্যগুলো দিতে পেরেছি। যদি আপনাদের এই লেখাটি ভালো লেগে থাকে এবং তথ্যগুলো ভালো পেয়ে থাকেন তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন। যাতে করে তারাও এই ধরনের তথ্যগুলো পেয়ে উপকৃত হতে পারে। ধন্যবাদ আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য।