ধান নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

সর্বপ্রথম ধান হলো মহান আল্লাহতালার সৃষ্টি। তার ওপর কারো হাত নেই ,সে চাইলে সব কিছুই করতে পারে। মানুষ সবকিছুই বারবার করে খেতে চায় না কিন্তু একমাত্র এ ধান থেকে যে ভাতটি তৈরি হয় তা মানুষ প্রতিনিয়তই খেয়ে থাকে। মানুষের বেঁচে থাকার জন্য ভাত একটি গুরুত্বপূর্ণ উপাদান। একটি ছোট্ট বিচ থেকে অনেকগুলো ধানের উৎপন্ন হয় এটি থেকে বোঝা যায় যে আল্লাহ সর্বশক্তিমান।

ধান আমরা মাঘ মাসের শেষের দিকে চাষ করে থাকি। অনেক রকমের ধানের চাষ হয়ে থাকে তাদের মধ্যে কিছু কিছু ধান রয়েছে যেমন: ২৮ ধান ,২৯ ধান ,আমন ধান, বোরো ধান অন্যতম। এগুলোর আমদানি ও রপ্তানি বাংলাদেশের প্রচুর পরিমাণে হয়ে থাকে। কিছু ধান রয়েছে যেগুলো দিয়ে পোলাও তৈরি করা যায় তাদের মধ্যে অন্যতম হলো: কালিজিরা, চিনি গুড়ি ইত্যাদি।

ধান নিয়ে মূল্যবান কিছু উক্তি

বাংলাদেশের জাতীয় উপাদানের মধ্যে ধান হলো অন্যতম। বাংলাদেশের প্রায় ১৬ কোটি মানুষ এই ধানের উপরে নির্ভরশীল। কথায় আছে যে ভাতে মাছে বাঙালি। ধান হলো প্রাকৃতিক সম্পদ যা সম্পূর্ণ আল্লাহর উপর নির্ভরশীল। পৃথিবীতে বেশিরভাগ মানুষ আছে যারা ধানের কাজ করতে চায় না। কিন্তু তারা জানে না যে এর উপর ভিত্তি করে বাংলাদেশের মানুষ বেঁচে আছে। তাই এ সম্পর্কে কিছু উক্তি নিচে দেওয়া হল।

  • সবুজ রঙের মায়ায় কৃষক মোদের ফলিয়েছেন ধান, দেখতেই তো যেনো মনে জাগে মধুর সেই অনুভূতি।
  • পছন্দের রঙ সবুজ, কারণ আমার দেশের বুকে এই সবুজের যে রাশি রাশি ধান আর ফসল। ধনো ধান্যে পুষ্পে ভরা মোদের এই দেশ।
  • গৌধুলিতে ধান ক্ষেতের পাশে এসে তাদের সাথে সুখ দুঃখ শেয়ার করি। সে সময়টা তারাও আমাকে বন্ধু ভেবে কাছে টেনে নেয়।
  • ওগো হে চাষী ভাই, চারিদিকে যে সবুজ মায়ায় ফলেছে ধান, তুমি যে বড় চুপটি করে, চাষ কি করবে নাকো এইবার ধান।
  • চাষী ভাইদের ধান ফলানোর জন্যেই আমরা উপভোগ করতে পারি ধানের মায়া।

ধান নিয়ে কিছু গুরুত্বপূর্ণ স্ট্যাটাস

বাংলাদেশে মানুষের ধান হলো অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। এর গুরুত্ব অপরিসীম। ধান নিয়ে উক্তি স্ট্যাটাস ও বাণী কিছু সংক্ষিপ্ত কথা আমাদের এই পোস্টটিতে লিখব। নিচে ধান সম্পর্কে কিছু লিখব যা আপনাদের পড়ে ভালো লাগবে। ধান নিয়ে অনেক বড় বড় লোকেরা নানা ধরনের স্ট্যাটাস লিখে গিয়েছেন যেগুলো সত্যিই মনমুগ্ধকর। আশা করি এই সব স্ট্যাটাস আপনাদেরকে মনকে অনেক ভালো লাগবে। এবং কাজ করতে উৎসাহ দিবে।

  • স্বপ্ন বলতে একটা টিনের চাল এর সুন্দর বাড়ি থাকবে। বাড়ির দক্ষিণে থাকবে সবুজ ধান ক্ষেত।
  • আলহামদুলিল্লাহ। নিজেদের জমিনে লাগানো সরিষা ক্ষেত, ধান ক্ষেত, সবজি ক্ষেত, ভূট্রা ক্ষেত, সূর্যমুখী ক্ষেত ও মাছের প্রজেক্ট পরিদর্শন করলাম।
  • প্রকৃতির মায়ায় আবদ্ধ হতে চান? তাহলে আমার দেশের সোনালী ধানের ক্ষেতে একটি বার আসুন, এসে চুপটি করে তাদের পানে চেয়ে থাকুন। দেখবেন কখন যেনো তাদের মায়ায় আবদ্ধ হয়ে গেলেন বুঝতেই পারবেন না, কারণ এটা প্রকৃতির মায়া।
  • সবুজ আর সোনালী ধানকে দেখলেই দেশের প্রতি ভালোবাসা আর প্রেম আরো বেড়ে যায়। এটি আমাদের দেশের গৌরবের একটি অংশ।
  • স্বপ্ন বলতে একটা টিনের চাল এর সুন্দর বাড়ি থাকবে। বাড়ির দক্ষিণে থাকবে সবুজ ধান ক্ষেত।

ধান নিয়ে কিছু বাণী

দীর্ঘ চার মাস কষ্টের সাধনার পর কৃষকেরা তাদের বাড়িতে ধান উঠে অনেক আনন্দিত হয়।ধান হলো এমন একটি সম্পদ যা বিদেশে ক্রয় করে আমরা অনেক টাকা আয় করতে পারি। এই ধান ক্রয় করে কৃষকেরা অনেক লাভবান হয় এবং তারা খুশিতে মেতে ওঠে। তারা তাদের ন্যায্য মূল্য পেয়ে অনেক শান্তিতে বসবাস করে। জ্ঞানী লোকেরা ধান নিয়ে কিছু বাণী লিখে গিয়েছেন তা নিচে দেয়া হল।

  • ক্ষেত ভরা ধান কৃষকের মনে হাসি এই তো আমাদের বাংলাদেশের চাষী।
  • আমি কার কাছে গিয়া জিগামু সে দুঃখ দেয় ক্যান? ক্যান এত তপ্ত কথা কয়? ক্যান পাশ ফিরা শোয়, ঘরের বিছন নিয়া ক্যান অন্য ধান ক্ষেত রোয়?
  • জীবনে প্রথমবার নিজেদের ধান ক্ষেত করতেছি। অভিজ্ঞতা কম হলেও ইচ্ছাশক্তি বেশি।
  • সুস্থ ক্ষেত, চকচকে সোনালি পুষ্ট দানা, এমিস্টার টপ – দুইবারেই ষোলো আনা।
  • আলহামদুলিল্লাহ। নিজেদের জমিনে লাগানো সরিষা ক্ষেত, ধান ক্ষেত, সবজি ক্ষেত, ভূট্রা ক্ষেত, সূর্যমুখী ক্ষেত ও মাছের প্রজেক্ট পরিদর্শন করলাম।
পরিশেষে

ধান হল আমাদের জাতীয় সম্পদ। এ ধান কে আমাদের কখনো ছোট করে দেখা যাবে না। এর গুরুত্ব আমাদের সবারই দিতে হবে। আশা করি আমাদের এই পোস্টটি আপনারা সবাই পড়েছেন। যদি ভালো লাগে তাহলে আমাদের এই পোস্টটির সাথেই থাকুন এবং নতুন নতুন আরো উক্তি স্ট্যাটাস ও বাণী পেতে আমাদের এই পোস্টটিকে ফলো করুন।