দুর্নীতি নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

লক্ষ মানুষের জীবনের বিনিময়ে আমাদের এই জন্মভূমি বাংলাদেশ। স্বাধীন বাংলাদেশ আজ দুর্নীতিতে সাবলয়। অথচ দুর্নীতিমুক্ত সুখী পূর্ণ এবং সততা নির্ভর একটি দেশ গড়ার জন্য আমরা দেশকে স্বাধীন করেছিলাম। যে দুর্নীতি দূর করার ছিল আমাদের স্বপ্ন। সেই দুর্নীতি দেশে বেশি প্রতিষ্ঠা লাভ করেছে। দেশে এমন কোন সেক্টর নেই যেখানে দুর্নীতি নেই। আজ বাংলাদেশের প্রায় সকলের মধ্যেই দুর্নীতি রক্ত রক্তে প্রবেশ করেছে। আজ দুর্নীতি দেশের ভয়াবহ অভিহিত রয়েছে।

বাংলাদেশের মানুষ আজ দুর্নীতিতে পরিপূর্ণ হয়ে গেছে। কিন্তু একসময় তাই এরকম ছিল না। ব্রিটিশ শাসনের আগে এদেশের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করত। তাদের খাওয়া পড়া চলাফেরার জন্য কোন ভাষার সম্মুখীন হতে হতো না। তাই বর্তমান বিশ্বে দুর্নীতি নিয়ে অনেক মানুষ নানা ধরনের উক্তি, স্ট্যাটাস ও বাণী বলে গিয়েছেন। তার কিছু উক্তি ও বাণী গুলো আপনাদের সামনে তুলে ধরলাম।

দুর্নীতি নিয়ে উক্তি

দুর্নীতি হলো একটি দেশের জাতির জন্য অনেক ভয়াবহ একটি ক্যান্সার। ক্যান্সার যেমন শরীরে সমস্ত কিছু নষ্ট করে ফেলে ঠিক তেমনি দুর্নীতি একটি দেশের সকল প্রেক্ষাপট দূর করে ফেলে। এরপরে দেশের কোন আয় উন্নতি হয় না। চরিত্র হলো একটি মানুষের অনেক বড় সম্পদ। এটি যখন নষ্ট হয়ে যায় তখন মানুষের মধ্যে মনুষত্ব থাকে না। এ বিষয় নিয়ে কিছু উক্তি নিচে দেওয়া হল।

  • এখনও আমাদের মধ্যে অনেকেই দুর্নীতি কাটিয়ে উঠতে কাজ করে এবং এটি সম্ভব বলে বিশ্বাস করে ।— পদ্মো অমিডালা
  • দুর্নীতি হলো একটি ক্যান্সার, যা গণতন্ত্রের প্রতি নাগরিকের বিশ্বাসকে নষ্ট করে আর উদ্ভাবন এবং সৃজনশীলতার প্রবৃত্তিকে হ্রাস করে ।— জো বাইডেন
  • ব্যক্তিগত প্রশংসার দুর্নীতি থেকে বাঁচার একমাত্র উপায় হলো কাজ করা ।— আলবার্ট আইনস্টাইন
  • জনগণ সচেতন হওয়া উচিত যেন তারা দুর্নীতির অবস্থা পরিবর্তন করতে পারে ।— পিটার আইগেন

দেশে দুর্নীতি নিয়ে স্ট্যাটাস

বাংলাদেশের পেক্ষাপট এখন এমন হয়েছে যে ছোট থেকে একদম বড় পর্যন্ত যে পর্যায়ে যাক না কেন দুর্নীতি আছে। আগে যেমন চাকরিতে কোন টাকা লাগত না। ঠিক বর্তমান সময়ে এখন যে কোন চাকরি করতে ১০ লাখ টাকা লাগে সর্বনিম্ন। কিন্তু এরকম করার জন্য তো দেশটাকে স্বাধীন করেছিল না আমাদের এই মুক্তিযোদ্ধারা। তারা তাদের নিজের জীবন দিয়ে দেশকে দুর্নীতিমুক্ত করতে চেয়েছিল। তাই তাদেরকে অপেক্ষা করে কিছু স্ট্যাটাস দিচ্ছি দেওয়া হল।

  • রাজনীতি করলে দুর্নীতি ছাড়েন, দুর্নীতি করলে রাজনীতি ছাড়েন ।— সৈয়দ আশরাফুল ইসলাম
  • দুর্নীতি মানুষের উত্তরাধিকার। – অ্যানাকলেটাস”
  • দুর্নীতি গাছের শাখা প্রশাখার মতাে, খুব সহজেই বিস্তার ঘটে।—বেঞ্জামিন ডিজরেইলী”
  • দুর্নীতি অত্যাচারের আর এক রূপ। – জো বাইডেন”

দুর্নীতি নিয়ে বাণী

একটা কথা আছে যে অনেক বড় মূল্যবান কথা। যে দেশে জুতা বিক্রি হয় এসি রুমে আর বই বিক্রি হয় রাস্তার পাশে। ফুটপাতে যে দেশে দুর্নীতিবাজ থাকবে পাঁচ তলায় আর গুণীবাজ থাকবে তার নিচের তলায়। সে দেশ কখনোই উন্নত হতে পারবে না। কেননা সে দেশে ভালো ভালো সিদ্ধান্ত নেওয়ার কেউ থাকবে না। উন্নত হয় তো দূরে থাক দেশ একদম নির্দেশ হয়ে যাবে। এই নিয়ে কিছু বানী নিচে প্রদক্ষিণ করা হলো।

  • মানুষের দুর্নীতি অমানবিক আচরণ করা। – অ্যালেন বুলক”
  • প্রতিটি সরকারের দুর্নীতি সর্বদা নীতিগুলির সাথে শুরু হয়। – চার্লস ডি মন্টেস্কিউ”
  • একজন দুর্নীতিবাজ বিচারক সতর্কতার সাথে সত্যের সন্ধান করেন না। – হোরেস”
  • আমি বিশ্বের ক্ষুধা শেষ করে বিশ্ব শান্তি তৈরি করতে, দুর্নীতি বন্ধ করতে, বাচ্চাদের কাছে মাদক গ্রহণ বন্ধ করতে চাই। – কেলি প্রেস্টন”
পরিশেষে

সবশেষে আপনাদের মাঝে এটাই বলে দিতে চাই যে দেশকে যে কোন উপায়ে হোক আমাদেরকে দুর্নীতিমুক্ত করতে হবে। কেননা যদি আমরা সকলে মিলে দুর্নীতিমুক্ত করতে পারি তবে আমাদের দেশকে আগের অবস্থায় ফিরে নিয়ে যেতে পারবো। আশা করি আপনারা আমাদের পোস্টটি ভালোভাবে দেখেছেন। এরকম আরো ভালো ভালো উক্তি স্ট্যাটাসের বাণী পেতে আমাদের পোস্টটি ফলো করুন। ধন্যবাদ।