কাজ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

আপনারা যারা কাজের বিষয়ে কিছু কথা জানতে চেয়েছিলেন, তাদের জন্য নিয়ে আসলাম কাজের কিছু উক্তি, স্ট্যাটাস ও বাণী। বিজ্ঞানের ভাষায় বলা যায় যে কোন বস্তুকে বল প্রয়োগ করার ফলে যদি সেটি একটু স্মরণ ঘটে তবে তাকে কাজ বলে। আর বর্তমানে হাজারো লোক আছে যারা বিভিন্ন পেশায় কাজ করে থাকে। কেননা কেউ যদি কাজকর্ম করে খায় তবে তার খাবার-দাবারের থাকা খাওয়ার কোন ধরনের সমস্যা হবে না। এবং যারা কাজ করে খায় তাদের শরীর স্বাস্থ্য এবং মন দুটোই ভালো থাকে। কাজ করার ফলে মানুষের আর্থিক এবং সমাজের মূল্যবোধটা বেড়ে যায়। আপনারা কিভাবে কাজ করবেন এবং কিভাবে কাজ করলে ভালো হবেন তার কিছু তথ্য নিচে দিয়ে দিলাম।

প্রত্যেকটা মানুষকে সময়মতো এবং রুটিন মোতাবেক কাজ করা প্রয়োজন। কারণ কেউ যদি সময় মত কাজ না করে তাহলে সে কাজ কখনোই তার সম্পূর্ণ হবে না। পৃথিবীতে হাজার রকমের মানুষ আছে যারা কাজকে সময় মত করে না। তারা বিভিন্ন সময় তাকে অপচয় করে কিন্তু কাজের সময় কাজ করতে পারে না। প্রত্যেকটা মানুষকে উচিত কাজ যখন করবে তখন কাজ করবে এবং অবসর সময় থাকার ইচ্ছে থাকলে অবশ্যই থাকবে। কাজ কি ফাঁকি দেয় সেটা নিজেকেই ফাঁকি দেয় প্রবাদ বাক্য আছে। তাই আপনাদের কে কাজ সম্পর্কিত কিছু তথ্য যেমন উক্তি স্ট্যাটাস ও বাণী রয়েছে সেগুলো নিচে উপস্থাপন করে দেওয়া হলো।

কাজ নিয়ে উক্তি

কোন কিছু কিছু করতে হলে মানুষের আগে শক্তি থাকতে হবে। কেননা মানুষের যদি শক্তি না থাকে তাহলে তারা কোন কাজ করে সক্ষমতা অর্জন করতে পারবেনা। তার জন্য মানুষের সবচেয়ে মূল্যবান জিনিসটি হল শক্তি থাকা দরকার। তাহলে তারা কোন কাজ করে তাদের জীবন উন্নতি করতে পারবে। আর আমরা আপনাদের জন্য এ সম্পর্কে কিছু উক্তি নিজেদের দিব। যাতে করে আপনারা দেখে কিছু বুঝতে পারেন।

  • প্রথমেই এমন কাজ করো যেটা প্রয়োজনীয় এরপর এমন কাজ করো যা সম্ভব আস্তে আস্তে দেখবে অসম্ভবকেও সম্ভব করা শুরু করেছে ।
    — সেন্ট ফ্রান্সিস
  • কোন একটা কাজের বিষয়ে বেশি ভাবলেই কাজটা অসম্পূর্ণ থেকে যায়।
    — এভা ইয়ং
  • মানুষের সাফল্য খুবই বিরল যদি না তারা যা করছে তার ওপর সন্তুষ্ট থাকে।
    — ডেল কার্নেগী
  • চিন্তা মাথায় থাকলে তার ফল কোনদিনও দেখতে পারবেনা বরং কাজে লাগাতে হবে ।
    — আইরিশ প্রবাদ
  • অপেক্ষা করো না সঠিক সময় কখন আসবেনা, তোমাকে তৈরি করে নিতে হবে।
    — নেপোলিয়ান হিল

কাজ নিয়ে স্ট্যাটাস

মানুষ হয়তোবা জানে যে কাজ না করলে তাদের পেটের খুদা কখনোই মিটবে না। তাই কাজ যে কতটুকু গুরুত্বপূর্ণ তা একজন মানুষই ভালো করে জানে। আর শুধু যে কাজ করলেই হবে তা নয় তাদের জীবনের সরিয়ে খেয়াল রাখতে হবে।‌ তারা ঠিকমতো কাজ করে তাদের জীবনে আয় রোজগার করতে পারে। তাই আমরা নিচে এ সম্পর্কে কিছু স্ট্যাটাস দিয়ে দিলাম। এখান থেকে আপনারা তথ্যগুলো নিয়ে আপনাদের বাস্তব জীবনে কাজে রূপান্তর করতে পারেন।

  • প্রতিটা দিন কেই যাচাই করো তুমি কি অর্জন করলে তা দিয়ে নয় বরং তুমি কি কি কাজ করলে তা দিয়ে।
    — রবার্ট লুইস ্টিভেনসন
  • শুরুতেই কঠিন কাজগুলো করা শুরু করো সহজ কাজগুলো আপনা আপনি হয়ে যাবে‍‍ ‌‍।
    — সংগৃহীত
  • তোমার ভবিষ্যৎ নির্ভর করছে তুমি আজ কি করছো তার উপর।
    — মহাত্মা গান্ধী
  • যে মানুষটা পাহাড় সরাতে পারে সে একসময় পাথর সরিয়ে তার কাজ শুরু করেছিল।
    — কনফুসিয়াস
  • সুযোগ তাদের কাছে আছে যার অপেক্ষা করে আর সুযোগ তাদের দাঁড়াই যারা বেশি তাড়াহুড়ো করে।
    — আব্রাহাম লিংকন

কাজ নিয়ে বাণী

এখন আমরা আপনাদের কাজের যে কতটা গুরুত্ব সে সম্পর্কে কিছু বানী দিয়ে দিব। তাহলে আপনারা বুঝতে পারবেন খুব ভালো করে যে আগের মানুষেরা কি কি উপায়ে এবং কি কোন কোন ক্ষেত্রে কি কাজ করেছে এবং কি কোন কোন কথা অবলম্বন করেছে। তার মূল্যবান কিছু কথা। কেননা এখন বর্তমানে মানুষ সবাই অলস। তারা কোন কাজকর্ম করতে চায় না। নিচে এ সম্পর্কে কিছু বাণী দেখে তারা যাতে কাজকর্ম উৎসাহিত হতে পারে।

  • কাজের মধ্যে আত্মতৃপ্তি কাজের মধ্যে পরিপূর্ণতা আনে ।
    — অ্যারিস্টটল
  • তুমি যে কাজ করছ করছ তার উপর মনোনিবেশ মনে রাখবে সূর্যের আলো কখনোই না দেখে পোড়ায় না।
    — আলেকজান্ডার গ্রাহাম বেল
  • আমরা আরেকটু ভালো আর জন্য কাজ করে যাই ঠিক তখনই আমাদের চারপাশে আরো একটু ভালো হয়ে যায়।
    — পাওলো কোয়েলহো
  • সুযোগ বেশিরভাগ মানুষের দ্বারাই মিস হয়ে যায় তবে প্রকৃত বুদ্ধিমত্তা তাতেই যে সেই সুযোগকে কাজে লাগাতে।
    — থমাস এডিশন
  • প্রতিদিন এমন ভাবে কাজ করতে হবে যেন সকালবেলা যে প্রতিজ্ঞা নিয়ে ওঠো ঘুমানোর সময় যেন সে সন্তুষ্ট নিয়ে ঘুমাতে পারো।
    — জর্জ লোরি মার
পরিশেষে

মানব জীবন এ সুস্থভাবে বেঁচে থাকার জন্য কাজের গুরুত্ব অপরিসীম। কাজ কে কখনো ছোট করে দেখা যাবে না। সব কাজ কে মানুষের প্রাধান্য দিতে হবে। তো এই ছিল আমাদের আজকের এই পোস্টটি। যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের পেজটি ফলো করুন। কেননা আমাদের এখানে সকল ধরনের নতুন নতুন উক্তি নিয়ে আলোচনা করা হয়। আশা করি আমাদের এই পোষ্টটি পড়ে আপনাদের ভালো লেগেছে। তাই আরো নতুন নতুন উক্তি পেতে আমাদের এই পোস্টটির সাথেই থাকুন।