কোরবানির ঈদ ২০২৩ কত তারিখে। ঈদুল আযহা ২০২৩ কত তারিখে অনুষ্ঠিত হবে।

Photo of author

By admin

আপনারা যারা ২০২৩ সালে কুরবানি ঈদ কবে হবে সে সম্পর্কে জানতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। কেননা কুরবানি ঈদ একেক দেশে একেক দিনে পালিত হয়। জয় বাংলাদেশ কুরবানি ঈদ কখন পালন করা হবে তার তারিখ আপনাদের সামনে তুলে ধরা হবে। আশা করব আপনাদের চাওয়ার সকল তথ্য এখান থেকে পেতে পারবেন।

মুসলমানদের ধর্মীয় উৎসব দের মধ্যে ঈদুল আযহা একটি। ঈদুল আযহাকে যাকে আমরা কোরবানির বলেও থাকি। পৃথিবীতে অনেকেই আছে যারা জানে যে কখন কুরবানীর পালিত হবে। আবার বেশ কিছু মানুষ আছে যারা জানেনা। তারা বিভিন্ন অনলাইনে খোঁজাখুঁজি করতেছে যে কবে কোরবানি ঈদ পালিত হবে। আজকে আপনাদের কবে কত তারিখে কুরবানীর অনুষ্ঠিত হবে তার সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরব।

সৌদি আরবে ঈদুল আযহা কবে

আমরা যারা অনলাইনে জানতে চাচ্ছি যে সৌদি আরবে ঈদ কবে। তাদের জন্য বলে দেই সৌদি আরবে ঈদ হবে ২৮ জুন ২০২৩। আর আপনারা প্রায় সকলেই জানেন যে বাংলাদেশের তুলনায় সৌদি আরবে একদিন আগেই ঈদ পালিত করা হয়। এর কারণ হলো বাংলাদেশের তুলনায় সৌদি আরবে চাঁদ আগে দেখা যায়। এজন্য সৌদি আরবে ঈদ বাংলাদেশের থেকে আগে হয়।

ঈদুল আযহা ও কুরবানী ঈদ যে সকল দেশে একই দিনে পালিত হয় তার সকল লিস্ট নিচে দেওয়া হল। সৌদি আরবে ইসলামিক ফাউন্ডেশন কবে ঈদ হবে তা নির্ধারণ করেছে চাঁদ দেখা কমিটির উপর থেকে। এর উপর ভিত্তি করেই ইসলামী ফাউন্ডেশন পুরা দেশকে চূড়ান্ত ঘোষণা জানিয়ে দিয়েছে। কিন্তু এরপরও দুই এক দিন বেশ কম হতে পারে।

বাংলাদেশে ঈদুল আজহা কবে

ইতিমধ্যেই হয়তো জেনে গিয়েছেন যে বাংলাদেশের ঈদুল আজহা কবে হবে। কেননা আপনাদেরকে বলে দিয়েছি যে সৌদি আরবে ঈদ কবে। তার পরিপ্রেক্ষিতেই তারপরের দিনই হবে বাংলাদেশের ঈদুল আযহা পালিত হবে। এরপরও তারিখটি বলে দেই। বাংলাদেশে ঈদুল আযহা হবে ২৯ জুন ২০২৩। আশা করি বাংলাদেশের ঈদুল আজহা কবে হবে তার ডেট পেয়ে গেছেন। আপনাদের সবাইকে অগ্রিম ঈদ উল আযহার শুভেচ্ছা রইল।

২০২৩ সালের কোরবানির ঈদ কত তারিখে

কুরবানি ঈদ আনন্দ এর মধ্যে থাকে হাসি মজা এবং আরও অনেক কিছু। অনেকে আছে যারা কুরবানী ঈদ উপলক্ষে কোরবানির গরু কিনতে যাচ্ছেন। কিন্তু তাদের জানতে হবে যে কুরবানি ঈদ কত তারিখে ২০২৩ সালে। ২০২৩ সালে কোরবানি ঈদ অনুষ্ঠিত হবে ২৯ জুন রোজ মঙ্গলবার। তাই আপনারা দেরী না করে অতি শিগগিরই কুরবানির গরু টি কিনে ফেলুন।

কোরবানির ঈদ

কোরবানির ঈদ কিভাবে এসেছে আশা করি সকলেই জানেন। অনেক কষ্টের এবং বুক ভরা কষ্ট নিয়ে আমাদের এই কুরবানী ঈদ এসেছে। অনেকেই জানেনা যে কুরবানী ঈদে কিভাবে কুরবানী করতে হয়।

কুরবানী ঈদে করণীয়-

তাদের জন্য কিছু কথা বলে দেই। কুরবানী ঈদে যখন গরু জবাই করা হবে তখন তিনটি ভাগ করতে হবে। এর মধ্যে একটি ভাগ নিজে নিবে। একটি ভাগ সমাজে দিবে। এবং আরেকটিবার তার আত্মীয় স্বজনদেরকে দান করে। এভাবে যদি সঠিক নিয়ম অবলম্বন করে তাহলে একজন মানুষের কুরবানী জায়েজ হবে।

ঈদুল আযহা কত তারিখে ২০২৩

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে অনুষ্ঠিত হবে সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরেছি। এরপরও বলে দেই আবার কিছু করে। সৌদি আরবে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২৮ জুন ২০২৩। বাংলাদেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২৯ জুন ২০২৩। এবং এ পার্শ্ববর্তী যেসব দেশ রয়েছে যেমন বাংলাদেশ ভারত পাকিস্তান ভুটান নেপাল এসকল দেশেও ২০২৩ সালে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। সৌদি আরবে ঈদুল আজহা সোমবারে অনুষ্ঠিত হবে। এবং বাকি যেসব দেশ হয়েছে সবগুলো মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

পরিশেষে

২০২৩ সালে ঈদুল আযহা ও কুরবানী ঈদ নিয়ে কত তারিখ অনুষ্ঠিত হবে তার সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করি আপনাদের আমরা সঠিক তথ্য দিতে পেরেছি। যদি এরপরও আরো নতুন কোন তথ্য জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করবেন। আমরা চেষ্টা করব আপনাদেরকে সকল তথ্য দেওয়ার। ধন্যবাদ আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য।