অধিকার নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

বর্তমান সময়ে লোকজন সবথেকে যে বিষয় নিয়ে বাড়াবাড়ি করে তা হল তার নিজের অধিকার। কেননা যুগ যুগ ধরে মানুষ তার অধিকারকে টিকিয়ে রাখার জন্য কাজ করে আসতেছে। কেননা যার যত অধিকার বেশি তার এই দুনিয়াতে ক্ষমতা বেশি। সে সব জায়গাতেই সব ধরনের কাজ করতে পারবে। আমাদের আর আজকের এই পোস্টটিতে আপনাদেরকে অধিকার নিয়ে যত উক্তি স্ট্যাটাস ও বাণী আছে তা তুলে ধরব।

বাংলাদেশে মানুষের মোট ছয়টি মৌলিক অধিকার রয়েছে। অধিকারগুলো হল খাদ্য বস্ত্র বাসস্থান শিক্ষা চিকিৎসা ও নিরাপত্তার ব্যবস্থা। যদি কোন বাংলাদেশের নাগরিক এদেশে বসবাস করে তবে তাকে অবশ্যই এই কয়েকটা অধিকার অবশ্য না অবশ্যই দিতে হবে। কেননা এটা একটা সরকারের অধিকার। যেগুলো পাওয়ার জন্য মানুষ অনেকদিন ধরে অপেক্ষা করে থাকে।

অধিকার নিয়ে উক্তি

পৃথিবীতে প্রায় সকল মানুষই আছে যারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রয়েছে। কেননা পৃথিবীটা এমন হয়ে গেছে যে কোন ব্যক্তিকে তার ন্যায্য অধিকারগুলো পাইয়ে দেয়া হয় না। কারন দেশে এখন দুর্নীতি ভরে গেছে। গরীব দুঃখী মানুষ যতটুকু অধিকার পাবে না কেন তা সবটুকুই বড়লোকরা খেয়ে ফেলে। এই প্রেক্ষিতে বড় বড় মনীষীগণ কিছু উক্তি সবার সামনে তুলে ধরে গিয়েছে।

  • মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত রাখা মানবতার জন্য হুমকিস্বরূপ।
    — নেলসন ম্যান্ডেলা
  • একজনের অধিকার পাইয়ে দিয়ে আপনি হয়তো পৃথিবীতে পরিবর্তন করতে পারবেন না, তবে অধিকার প্রতিষ্ঠার একটি দৃষ্টান্ত রেখে যেতে পারেন।
    — সংগৃহীত
  • পুরুষ ও নারীর অবদান রয়েছে এবং তা ভিন্ন ক্ষেত্রে। তবে তাদের অধিকার সর্বদাই সমান।
    — হ্যারি হোলকেরি
  • মানুষ তার অধিকারের চেয়ে ইচ্ছার জন্য বেশি লড়াই করবে। কেননা ইচ্ছাই পারে তাকে খুশি রাখতে।
    — নেপোলিয়ন বেনাপোর্ট

অধিকার নিয়ে বিখ্যাত স্ট্যাটাস

কোন কিছু পাওয়া কি তার মানুষের মানবাধিকার বলে থাকে। বাংলাদেশের পরিবর্তিত এমন হয়ে গেছে যে তার অধিকার পায় সে কখনোই তার অধিকার অন্য কাউকে ভাগ করে দেয় না। কিন্তু আমাদের উচিত প্রত্যেক মানুষকেই সমানভাবে অধিকার ভোগ করার সুযোগ দেওয়া। যাতে করে লোকজন খুব সহজে নিশ্চিন্তে ভালোভাবে বসবাস করতে পারে। এতে করে দেশে কোন জন বা কোলাহল সৃষ্টি হবে না।

  • যথার্থ অধিকার থেকে মানুষ নিজের দোষে ভ্রষ্ট হয়।
    — রবীন্দ্রনাথ ঠাকুর
  • তোমার জীবনে অন্য কারোর অধিকার মেনে নেয়ার আগে একবার ভেবে দেখো তার জীবনে তোমার অধিকার কতটুকু।
    — কিরানময়ি
  • অনেক অধিকার লুকিয়ে থাকে একটি কথায় আমি তোমার কে ?
    — হুমায়ুন আহমেদ
  • যারা অধিকার সমন্ধে ভাবে তারা কোনোদিনও উন্নতি লাভ করতে পারেনি,পেরেছে তারাই যারা দায়িত্ব সম্পর্কে সচেতন ছিল।
    — মহাত্মা গান্ধী

অধিকার নিয়ে বাণী

বিখ্যাত বড় বড় মনীষীগণ অধিকার নিয়ে নানা ধরনের বড় বড় বাণী আমাদের সঙ্গে তুলে ধরিয়ে দিয়েছেন। যেগুলো প্রায় সকল কিছুই আমাদের সামনে অজানা। তবে এখনকার মানুষ যারা অধিকার নিয়ে বাণী খুঁজতেছেন তাদের জন্য কিছু সুন্দর সুন্দর বাণী আপনাদের সামনে তুলে ধরলাম। যেগুলো দেখে আপনারা কিছুটা হলেও উৎসাহিত হতে পারবেন।

  • অধিকার এবং দায়িত্ব হলো একই মুদ্রার এপিঠ ওপিঠ।
    — জি এডওয়ার্ড গ্রিফিন
  • পৃথিবী হলো সকলের মা স্বরূপ এবং এই মায়ের উপর সকলের সমান অধিকার থাকা উচিত।
    — চিফ জোসেফ
  • অধিকার সেটা নয় যেটা তোমাকেও দেয়, অধিকার সেটাই যা তোমার কাছ থেকে কেউ কেড়ে নিতে পারে না।
    — রামসি ক্লার্ক
  • তুমি নিজে যে অধিকার উপভোগ করো অন্যকেও তা উপভোগ করার সুযোগ করে দাও।
    — রবার্ট ইংগারসোল
পরিশেষে

অধিকার নিয়ে যত ধরনের উক্তি স্ট্যাটাস ও বাণী রয়েছে তার কিছু আপনাদের সামনে তুলে ধরলাম। আরো নানা ধরনের উক্তি রয়েছে অধিকার নিয়ে যেগুলো আমরা পরবর্তী পোস্টে আপনাদের সামনে তুলে ধরব। আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে আমাদের পরবর্তী পোষ্টের জন্য অপেক্ষা করুন। ধন্যবাদ আপনার মূল্যবান সময় আমার এখানে ওয়েট করার জন্য।