বিশ্বকাপ ক্রিকেটের সময়সূচি ২০২৩(ODI WORLD CUP Schedule 2023)

Photo of author

By admin

ক্রিকেট জগতে সবচেয়ে বড় মঞ্চটি হলো আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। এটি অনুষ্ঠিত হতে চলেছে পাঁচ অক্টোবর থেকে। আইসিসি ওয়ানডে বিশ্বকাপে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে। এই দশটি দলের মধ্য থেকে আটটি দল সরাসরি অংশগ্রহণ করবে আর বাকি দুটি দল কোয়ালিফাই করে অংশগ্রহণ করবে। নিচে আপনাদের সামনে কোন কোন দল সরাসরি অংশগ্রহণ করবে তার কিছু তথ্য দিয়ে দিলাম।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সবগুলো দল একে অপরের সাথে একবার মুখোমুখি হবে। এবং যে যে দল সরাসরি কোয়ালিফাই করবে তার নাম নিচে দেওয়া হল। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তান, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা। বাকি যে দুটি দল আসবে তারা অন্য দলের সাথে কোয়ালিফাই করে তারপর গ্রুপ পর্বে অংশগ্রহণ করবে। বাকি দুই দল যেভাবে গ্রুপ করবে অংশগ্রহণ করবে তার কিছু তথ্য নিচে দেওয়া হল।

বিশ্বকাপ ক্রিকেটের তিনটি কোয়ালিফাই ম্যাচ সহ মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যা কিনা সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। আর বাকি যে দুটি দল কোয়ালিফাই করবে তারা জিম্বাবুয়ের মাটিতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। তারা মোট ১২টি দলের সাথে খেলবে। গ্রুপে ১ ছয়টি দল এবং গ্রুপ ২ ছয়টি দল। এখান থেকে যে দুটি দল ফাইনালে যাবে ওই দুটি দলই মূল পর্বে খেলার সুযোগ পেয়ে যাবে। নিচে বিশ্বকাপ ক্রিকেটে সবগুলো দলের সাথে কার কার ম্যাচ অনুষ্ঠিত হবে তার একটি তালিকা নিয়ে আপনাদের সামনে হাজির হলাম।

বিশ্বকাপ ক্রিকেটের সময়সূচি ২০২৩

ক্রিকেট খেলার ইতিহাসে সবচেয়ে জাকজমক খেলা হল বিশ্বকাপ খেলা। তাই বিশ্বকাপ খেলাটি আপনাদের মাঝে এসে গেছে। এবারের বিশ্বকাপ টি খেলা হবে অনেক জাকজমকপূর্ণ এবং ভয়াবহ খেলা। কেননা এখানে প্রায় অনেক কঠিন কঠিন প্লেয়াররা এখানে অংশগ্রহণ করবে। ২০২৩ সালের বিশ্বকাপে খেলাটি শুরু হবে পাঁচ অক্টোবর থেকে এবং এই খেলাটি শেষ হবে ১৯ নভেম্বর।

তাই আমরা আজকে আপনাদেরকে জানাবো যে বিভিন্ন দেশের খেলার সময়সূচী। এবং কোন কোন দেশের খেলা কোন কোন জায়গায় এবং কত সময়ে এবং কাদের সাথে খেলা। তাই আর দেরি না করে নিচে দেওয়া পোস্টটি দেখতে থাকুন। আশা করি আপনারা আপনাদের সকল তথ্য পেয়ে যাবেন।

সময়সূচি

নিউজিল্যান্ড দলের সময়সূচি ২০২৩

এবারের বিশ্বকাপ হবে অনেক হাড্ডাহাড্ডি লইয়ারের মধ্য দিয়ে। কেননা সব দলই অনেক শক্তিশালী ভাবে প্রস্তুত হয়েছে। অনেক মানুষ আছে যারা ক্রিকেট ভক্ত তারা কার কার সাথে খেলা তা দেখার জন্য আগ্রহী প্রকাশ করছে। তাই নিয়ে আসলাম নিউজিল্যান্ড দলের ম্যাচ কার কার সাথে অনুষ্ঠিত হবে তার একটা লিস্ট নিজে দিয়ে দিলাম।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 5 New Zealand Vs England 14:00 Ahmedabad
October 9 New Zealand Vs Qualifier 1 14:00 Hyderabad
October 14 New Zealand Vs Bangladesh 10:30 Chennai
October 18 New Zealand Vs Afghanistan 14:00 Chennai
October 22 New Zealand Vs India 14:00 Dharamsala
October 28 New Zealand Vs Australia 10:30 Dharamsala
November 1 New Zealand Vs South Africa 14:00 Pune
November 4 New Zealand Vs Pakistan 10:30 Bengaluru

নিউজিল্যান্ড বিশ্বকাপ স্কোয়াডঃ-

  • কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসেন, ম্যাট হেনরি, টম ল্যাথাম, ড্যারেল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।

ইংল্যান্ড দলের সময়সূচি ২০২৩

ওয়ানডে বিশ্বকাপে গতবারের চ্যাম্পিয়ন দল হল ইংল্যান্ড। তারা ক্রিকেট জগতের অন্যতম পর শক্তির একটি দল। যারা কিনা ক্রিকেটকে সৃষ্টি করেছে। এই দলের সাপোর্টার রয়েছে অনেকেই। তাই যারা ইংল্যান্ড দলের সবগুলো ম্যাচ কার কার সাথে খেলবে তা নিয়ে অনেক আগ্রহী প্রকাশ করছে তাদের জন্যই নিয়ে আসলাম ইংল্যান্ডের সময়সূচী।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 5 England Vs New Zealand 14:00 Ahmedabad
October 10 England Vs Bangladesh 14:00 Dharamsala
October 14 England Vs Afghanistan 14:00 Delhi
October 21 England Vs South Africa 14:00 Mumbai
October 26 England Vs Qualifier 2 14:00 Bengaluru
October 29 England Vs India 14:00 Lucknow
November 4  England Vs Australia 14:00 Ahmedabad
November 8 England Vs Qualifier 1 14:00 Pune

ইংল্যান্ড বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কুরান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিস টপলে, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।

বাংলাদেশ দলের সময়সূচি ২০২৩

এবারে ওয়ার্ল্ড কাপ টি হবে বাংলাদেশের জন্য অনেক কিছু করার একটি ওয়ালকাপ। বাংলাদেশ দল এবার শিরোপা তাদের হাতে নিয়ে ছাড়বে ইনশাল্লাহ। তারা অনেক পাকাপোক্তভাবে প্রস্তুত হয়ে মাঠে নামবে। তাই বাংলাদেশের অনেক শক্তিশালী একটি দল হবে। আমরা বাংলাদেশ দলের সাথে যার ম্যাচগুলো রয়েছে তা সম্পর্কে আমরা একটি লিস্ট তৈরি করলাম।

আরও পড়ুনঃ-

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 7 Bangladesh Vs Afghanistan 10:30 Dharamsala
October 10 Bangladesh Vs England 14:00 Dharamsala
October 14 Bangladesh Vs New Zealand 10:30 Chennai
October 19 Bangladesh Vs India 14:00 Bengaluru
October 24 Bangladesh Vs South Africa 14:00 Mumbai
October 28 Bangladesh Vs Qualifier-1 14:00 Kolkata
October 31 Bangladesh Vs Pakistan 14:00 Kolkata
November 6 Bangladesh Vs Qualifier-2 14:00 Delhi

বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

ইন্ডিয়া দলের সময়সূচি ২০২৩

ক্রিকেট বিশ্বকাপ টি অনুষ্ঠিত হবে এবার ইন্ডিয়াতেই। তাই ইন্ডিয়া আলাদাই একটি শক্তি পেয়ে যাবে। তাদের নিজেদের মাঠে খেলা বলে তারা অনেক ভালোভাবে প্রস্তুতিতে নিতে পেয়েছে। তাই তাদের সাথে সবগুলো দলের খেলাটি হবে অনেক জাঁকজমক। এখন ইন্ডিয়া দলের সাথে যার ম্যাচগুলো রয়েছে তার বিস্তারিত নিচে আমরা একটি শিডিউলের মাধ্যমে দিয়ে দিলাম।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 8 India Vs Australia 14:00 Chennai
October 11 India Vs Afghanistan 14:00 Delhi
October 15 India Vs Pakistan 14:00 Ahmedabad
October 19 India Vs Bangladesh 14:00 Pune
October 22 India Vs New Zealand 14:00 Dharamsala
October 29 India Vs England 14:00 Lucknow
November 2 India Vs Qualifier-2 14:00 Mumbai
November 5 India Vs South-Africa 14:00 Kolkata

ইন্ডিয়া বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • রোহিত শর্মা (অধিনায়ক),শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ইশান কিশান, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ।

পাকিস্তান দলের সময়সূচি ২০২৩

ওয়ানডেতে পাকিস্তান দলটি অনেক শক্তিশালী একটি দল। পাকিস্তানের অনেক নামিদামি প্লেয়াররা রয়েছে। এ দলের প্লেয়াররা যা কিনা বড় বড় মঞ্চে খেলে থাকে। তাই পাকিস্তানরা অনেক আশায় নিয়ে রয়েছে যে তারা এবার শুয়ে পরোটা তাদের হাতেই তুলবে। পাকিস্তানরা যেভাবে ওয়ানডে সে থাকে সেভাবে দেখা যায় যে তাদের সাথে পাওয়াটা অনেক কষ্ট হয়ে পড়বে সবগুলো দলের। এখন আপনারা দেখে নিন যে পাকিস্তান দলের সবগুলো ম্যাচ কার কার সাথে অনুষ্ঠিত হবে।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 6 Pakistan Vs Qualifier-1 14:00 Hyderabad
October 12 Pakistan Vs Qualifier-2 14:00 Hyderabad
October 15 Pakistan Vs India 14:00 Ahmedabad
October 20 Pakistan Vs Australia 14:00 Bangaluru
October 23 Pakistan Vs Afghanistan 14:00 Chennai
October 27 Pakistan Vs South-Africa 14:00 Chennai
October 31 Pakistan Vs Bangladesh 14:00 Kolkata
November 4 Pakistan Vs New Zealand 10:30 Bengaluru

পাকিস্তান বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, আগা সালমান, শাদাব খান, উসামা মীর, মোহাম্মদ নওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, হাসান আলী।

অস্ট্রেলিয়া দলের সময়সূচি ২০২৩

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল হলো অস্ট্রেলিয়া। টিকেট জগতে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন হিসেবে তাদের নামটা সবার আগেই রয়েছে। তাই তারাও চাইবে এবারের বিশ্বকাপটা তাদের হাতেই তুলতে। তারা অনেক মরিয়া হয়ে রয়েছে যে এবার বিশ্বকাপটা আমরাই নিব। অস্ট্রেলিয়ারা এমন একটি দল তারা কিনা সবগুলো দলের সাথেই পারা সামর্থ্য রাখে। তাদের সাথে সবার পার্ট অনেক মুশকিল হয়ে পড়বে। তাই আর দেরি না করে দেখে নিন যে অস্ট্রেলিয়ার সাথে কার কার খেলা কোন কোন দিনে রয়েছে তা একটি ছোট্ট লিস্ট নিজে দিয়ে দিলাম।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 8 Australia Vs India 14:00 Chennai
October 13 Australia Vs South-Africa 14:00 Lucknow
October 16 Australia Vs Qualifier-2 14:00 Lucknow
October 20 Australia Vs Pakistan 14:00 Bengaluru
October 25 Australia Vs Qualifier-1 14:00 Delhi
October 28 Australia Vs New Zealand 10:30 Dharamsala
November 4 Australia Vs England 14:00 Ahmedabad
November 7 Australia Vs Afghanistan 14:00 Mumbai

অস্ট্রেলিয়া বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • প্যাট কামিন্স (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, ট্রাভিস হেড, স্টিভেন স্মিথ, মার্কাস স্টয়নিস, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি, জন ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মারনাস লাবুশেন, অ্যাডাম জ্যাম্পা, জশ হ্যাজেলউড, মিচেল স্টার্ক ও শন অ্যাবট।

আফগানিস্তান দলের সময়সূচি ২০২৩

এ দলটি টি-টোয়েন্টিতে অনেক ভালো মানের একটি দল। তারা টি-টোয়েন্টি ম্যাচটি অনেক ভালোভাবে খেলে তাকে কিন্তু ওয়ানডেতে খুব একটা কম নয়। দলে রয়েছে অনেক নামিদামি খেলোয়ার। মুজিব, রাশির, নবীদের মত অনেক ভালো ভালো ক্রিকেটার রয়েছে এই দলে। তাই তারাও এবার বিশ্বকাপটি খেলবে অনেক বুদ্ধিমত্তার সাথেই। তারা যার যার সাথে ম্যাচগুলো খেলবে তাদের নিয়ে একটি লিস্ট তৈরি করলাম।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 7 Afghanistan Vs Bangladesh 10:30 Dharamsala
October 11 Afghanistan Vs India 14:00 Delhi
October 14 Afghanistan Vs England 14:00 Delhi
October 18 Afghanistan Vs New Zealand 14:00 Chennai
October 23 Afghanistan Vs Pakistan 14:00 Chennai
October 30 Afghanistan Vs Qualifier-2 14:00 Pune
November 3 Afghanistan Vs Qualifier-1 14:00 Lucknow
November 7 Afghanistan Vs Australia 14:00 Mumbai

আফগানিস্তান বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • হাশমতুল্লাহ শহিদি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতুল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আব্দুল রহমান ও নাভিন উল হক।

সাউথ আফ্রিকা দলের সময়সূচি ২০২৩

যারা যারা ক্রিকেট ভক্ত রয়েছে তারাই বলতে পারবে যে সাউথ আফ্রিকার দলটি কেমন। আগের সাউথ আফ্রিকা যেমন শক্তিশালী দল ছিল এখনো তেমনি রয়েছে। সাউথ আফ্রিকার দলে অনেক ভালো ভালো ক্রিকেটার রয়েছে তারা কিনা একটি ম্যাচ কে ঘুরিয়ে ফেলতে পারে। তাদের প্লেয়াররা অনেক বড় বড় লীগেও খেলে থাকে। প্লেয়ারদের কিনার জন্য অনেক বড় বড় টিম আগ্রহী প্রকাশ করে। তাই নিয়ে আসলাম এবারের বিশ্বকাপে সাউথ আফ্রিকা দলের সাথে কার কার ম্যাচ রয়েছে।

তারিখ ম্যাচ সময় ভেন্যু
October 7 South Africa Vs Qualifier-2 14:00 Delhi
October 13 South Africa Vs Australia 14:00 Lucknow
October 17 South Africa Vs Qualifier-1 14:00 Dharamsala
October 21 South Africa Vs England 14:00 Mumbai
October 24 South Africa Vs Bangladesh 14:00 Mumbai
October 27 South Africa Vs Pakistan 14:00 Chennai
November 1 South Africa Vs New Zealand 14:00 Pune
November 5 South Africa Vs India 14:00 Kolkata

সাউথ আফ্রিকা বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন, হেইনরিখ ক্লাসেন, আন্দিল ফেলুকওয়ায়ো, কেশব মহারাজ, এইডেন মার্করাম, লুঙ্গি এনগিদি, ডেভিড মিলার, লিজাড উইলিয়ামস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডুসেন।

শ্রীলঙ্কা বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • দাসুন শানাকা (অধিনায়ক), কুসল মেন্ডিস (সহ-অধিনায়ক), কুসল পেরেরা, পাথুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশান হেমন্থ, দুনিথ ভেলালাগে, মাহিশ থিকশানা, কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা, লাহিরু কুমারা, দিলশান মাদুশাঙ্কা।

নেদারলান্দ বিশ্বকাপ স্কোয়াডঃ- 

  • স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), বিক্রমজিত সিং, কলিন অ্যাকারম্যান, শারিজ আহমেদ, ওয়েসলি বারেসি, লোগান ফন বিক, আরিয়ান দত্ত, সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট, রায়ান ক্লেইন, বাস ডি লিডি, পল ফন মিকেরেন, রোলফ ফন ডার মারওয়ে, তেজা নিদামানুরু, ম্যাক্স ও’ডাউড ও সাকিব জুলফিকার।
পরিশেষে

গতবারের চেয়ে এবারের বিশ্বকাপ হবে অনেক আনন্দময় এবং গর্জিয়াস। আপনাদের আর কি বলব আপনারা জানেন যারা অনেক ক্রিকেট দেখেন এবং উপভোগ করেন তারাই বলতে পারবেন যে বিশ্বকাপটি কেমন হওয়া উচিত এবং কেমন হবে। এর বেশি কিছু বলবো না। তাই আপনারা সবগুলো ম্যাচ দেখবেন এবং উপভোগ করবেন। এবং ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ইন্ডিয়াতে। ইন্ডিয়ায় মোট ১২ টি স্টুডিয়ামে এই খেলাগুলো অনুষ্ঠিত হবে। আপনারা যারা আরও নতুন নতুন খেলার আপডেট পেতে চান তাহলে আমাদের এই পোস্টটিতে ফলো করুন।