রোগ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

Photo of author

By admin

বর্তমানে আপনারা জারা রোগ নিয়ে সেরা উক্তি খুজতেছেন তাদের জন্য আজকের এই পোস্ট। হাজার হাজার বছর আগে আমাদের লোকজন সামান্যরোগের কারণেই মারা যেত। কিন্তু বর্তমানে বিভিন্ন আপডেট চিকিৎসা ব্যবস্থা আসার কারণে অনেক স্বল্প রোগের কারণে মানুষের মারা যায় না। কারণ বাংলাদেশে এখন উন্নতমানের চিকিৎসা ব্যবস্থা তৈরি করা হয়েছে। রোগ কিভাবে উৎপন্ন হয় কোথা থেকে কি বিষয় সম্পর্কে উৎপন্ন হয় এ সম্পর্কে যাবতীয় সকল তথ্য এখন মানুষ জানতে পারে। তাই আরো সম্পূর্ণ ধারণা পেতে আমাদের পোস্টটি সম্পন্ন পড়তে হবে।

আমাদের প্রত্যেকটি মানুষকে মাথায় রাখতে হবে যে যে কোন সময় আমাদের শরীরে রোগ আসতে পারে। এটি একটি আল্লাহতালার নিয়ামত। আর আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে যে রোগ কে চিকিৎসা করবে সারা থেকে সেটাকে আগেভাগেই জানে না আসে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এর জন্য আপনারা চাইলে বিভিন্ন বিশেষজ্ঞের কাছে পরামর্শ নিতে পারেন। এতে আপনারা আগেভাগে তথ্যগুলো জেনে নিতে পারেন যে কিভাবে কোন কোন বিষয়গুলোর মাধ্যমে আপনার শরীরে রোগের বাসা বাঁধতে পারে। আপনাকে একটি প্রাথমিক সমস্ত কিছুই চিকিৎসকের কাছ থেকে ধারণা রাখতে হবে। আপনাদের চাওয়ার এবং কিভাবে সিদ্ধান্ত নেবেন তার কিছু কথা নিচে দিয়ে দিলাম।

রোগ নিয়ে উক্তি

কিছু কিছু উপায় আছে যেগুলো থেকে রোগ প্রতিরোধ থেকে রক্ষা পাওয়া যায়। কেননা বর্তমান কালে বাংলাদেশ এখন অনেক উন্নত হয়ে গেছে। এখন বাংলাদেশের মানুষ সকল রোগের চিকিৎসা এখন মানুষ করতে পারে। তাই আমরা এখন জানিয়ে দেবো যে মানুষকে নিজের শরীরকে কিভাবে সুস্থ রাখতে হবে রোগমুক্ত রাখতে পারে সে সম্পর্কে। কেননা মানুষের শরীরকে সুস্থ রাখতে পারে একমাত্র তারা নিজেই। নিচে সম্পর্কে কিছু উক্তি দেওয়া হল।

  • দারিদ্র্য, রোগ, দুঃখ বন্ধন এবং বিপদ। সবকিছুই মানুষের নিজেরই অপরাধ রূপ বৃক্ষের ফল।
    – চাণক্য
  • দূরবর্তী নদীতীরে চর্মরোগগ্রস্ত একটি ছাগী যদি মালিশ করার মতো তেলের অভাবে দুঃখ পায়, তবে হাশরের দিন সে সম্পর্কেও রাষ্ট্রপ্রধানকে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।
    – হযরত ওমর ফারুক (রাঃ)
  • সংসারে অভ্যন্তরীন অসুস্থতা এড়াবার প্রধান উপায় হচ্ছে, মনের ভেতর আপন ভুবন সৃষ্টি করে নেওয়া এবং বিপদকালে তার ভেতর ডুব দেওয়া। যে যত বেশি ভুবন সৃষ্টি করতে পারে, অসুস্থতা এড়াবার ক্ষমতা তার ততই বেশি হয়
    – বারট্রান্ড রাসেল
  • স্বাস্থ্যবান দেহ আত্নার জন্য প্রিয় অতিথিশালা স্বরূপ আর রোগাক্রান্ত দেহ আত্নার জন্য বদ্ধ কারাগার স্বরূপ।
    – বেকন
  • অসুস্থ হতে অস্বীকার করো? নিজের কাছে বা কারো কাছে কখনো বলো না তুমি অসুস্থ। অসুস্থতা এমন জিনিস যার শুরুতেই প্রত্যকের বাঁধা প্রদান করা উচিৎ ।
    – বুলার স্টিন।

রোগ নিয়ে স্ট্যাটাস

বর্তমান যুগে সবথেকে ভয়াবহ যে জিনিসটি মানুষের মধ্যে আসে তা হলো রোগ। এই জীবনের একটি এখন প্রায় সকল মানুষেরই কিছু না কিছু ভাবে হয়ে থাকে। এর থেকে রক্ষা পাওয়ার জন্য অনেক রকমের উপায় আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি। যেগুলো দেখে আপনারা অনেক রকমের শিক্ষা নিতে পারেন। সে সম্পর্কে আমরা কিছু কিছু স্ট্যাটাসও আছে যেগুলো থেকে আপনারা দেখে আপনাদের শরীরকে ভালো রাখতে পারেন। যে আমরা এ সম্পর্কে সংক্ষিপ্ত কিছু স্ট্যাটাস দিয়ে দিলাম।

রোগ নিয়ে বাণী

  • অসুস্থতা ঘোড়ায় চড়ে আসে কিন্তু রওয়ানা দেয় পায়ে হেঁটে।
    – প্রবাদ বাক্য
  • হে মানুষ! তোমরা নিজেদের উৎসাহ উদ্দীপনার সাথে আন্তরিকভাবে পরিশ্রম করো। দারিদ্র্যতা বা অসুস্থতা তোমাদের কাছ থেকে পালিয়ে যাবে৷
    – বেদ
  • সৎ কর্ম মানুষকে দৃঢ় ও সাহসী করে। দেহ ও মনকে রোগ ও পাপ থেকে মুক্ত রাখে। সকল প্রতিকূলতার উপরে বিজয়ী করে৷
    – বেদ
  • পাঁচটি সেরা বিপদের পূর্ববর্তী পাঁচটি সতর্কতা।যথা- বার্ধ্যেকের দৌর্বল্যের পূর্বে যৌবনের, রোগের পূর্বে স্বাস্থ্যের, দারিদ্র্যের পূর্বে ধন সম্পদের, কাজের পূর্বে অবসর সময়ের,এবং মৃত্যুর পূর্বে জীবনের যথারীতি সুযোগ সুবিধা গ্রহণ করা ও সদ্ব্যবহার করা।
    – আল হাদীস
  • সংসারে সেরা লোকেরাই কুঁড়ে এবং বেকার লেকেরাই ধন্য। উভয়রে সম্মিলন হলেই মণী কাঞ্চন যোগ। এই কুঁড়ে বেকারে মিলনের জন্যই সন্ধ্যা বেলার সৃষ্টি হয়েছে । রোগীদের জন্য সকাল বেলা৷ রোগীদের জন্য রাত্রি। কাজের লোকদের জন্য দশটা – চারটা।
    – রবীন্দ্রনাথ ঠাকুর

রোগ নিয়ে বাণী

অনেকে আছে যারা রোগমুক্ত থাকার জন্য তার মোবাইল ফোনে মাধ্যমে ইন্টারনেট থেকে অনেক ধরনের তথ্য জানতে চায়। তার কারণ তার শরীরকে সে সঠিক রাখতে হলে রোগমুক্ত থাকতে হবে। তাই অনেক বৈজ্ঞানীর আসে যারা রোগ মুক্ত থাকার জন্য অনেক ধরনের বাণী ভুলে গিয়েছেন যে কিভাবে কি করলে রোগের হাত থেকে কিছুটা রক্ষা করা যায়। তো আমি সেই সম্পর্কেই কিছু কিছু মূল্যবান কথা আপনাদের সামনে তুলে ধরলাম।

  • যে কেউ রোগাক্রান্ত হয়, তার থেকে গুনাহসমূহ এভাবে ঝরে যায় যেভাবে গাছ হতে তার পাতাগুলো ঝরে যায় ।
    — সহিহ বুখারী (৫৬৪৭)
  • যে ব্যক্তি সর্বক্ষণ নিজেকে অসুস্থ মনে করে। সে সারাজীবন অসুস্থই থেকে যায়।
    – জুভেনাল
  • প্রতিদিন ৩০ মিনিট হাঁটুন, বেশীর ভাগ রোগ থেকে বেঁচে যাবেন ।
    — হাবিবুর রাহমান সোহেল
  • অসুস্থতার জন্য মানুষ সবচেয়ে বিস্ময়কর আচরণ করতে পারে৷
    – সুসান মিনোট
  • বিশ্রাম নেওয়া কখনোই আলস্য নয়৷ বিশ্রাম হলো অসুস্থতার উপযুক্ত ঔষধ ।
    – গ্লেন শোয়েইজার
পরিশেষে

তো অবশ্যই যে কোন বিষয়ে রোগ সাধারণত থেকে সেটা মোকাবেলা করার চেষ্টা করতে হবে প্রত্যেক মানুষকে। যাতে করে এই ধরনের রোগ থেকে নিজেকে মুক্ত রাখতে পারে। সবসময় মনে রাখতে হবে তার শরীরকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং চিকিৎসার সাথে ব্যবস্থা নিতে হবে যদি শরীরে রোগ বাসা বাঁধে। তো আশা করছি আমরা রোগ সম্পর্কে সমস্ত তথ্য আপনাদেরকে দিতে পেরেছি। ভালো লাগলে আপনার সমস্ত লোকের কাছে শেয়ার করে দিন যাতে তারা এই সমস্ত তথ্যগুলো পেতে পারে।