সাহস নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বানী

Photo of author

By admin

সাহস সম্পর্কিত তথ্য গুলো আপনারা যারা আমাদের কাছে জানতে চাচ্ছেন। তাদের জন্য নিয়ে আসলাম আমাদের আজকের এই পোস্টটি। কেননা পৃথিবীতে যেকোনো ধরনের কাজ করতে যান না কেন তাতে থাকতে হবে অধম্ম সাহস। যদি কারো মধ্যে এ সাহসে চিনি ফুটাও না থাকে তাহলে সে কখনো কোন কাজে উন্নতি করতে পারবে না। ধরেন আপনি একটি কাজ করতে যাবেন সে বিষয়ে আপনাকে বিভিন্ন কিছু সম্মুখীন হতে হবে। এজন্য আপনাকে ওই কাজটি করার আগে সে সম্পর্কে পর্যাপ্ত সাহস এবং ওই কাজটি করার জন্য পর্যন্ত সময় দিতে হবে। তবেই আপনি সেখান থেকে সফলতা পাবেন।

আমাদের পৃথিবীতে বিখ্যাত এবং মহা জ্ঞানী গুণী লোক রয়েছে যারা সাহস সম্পর্কিত তাদের প্রমাণ দেখিয়ে গিয়েছেন। যেমন আমাদের হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্বীনের দাওয়াত দেওয়ার জন্য প্রতিটি দ্বারে দ্বারে গিয়েছেন। যার সাহস আছে বলেই আমরা আজকে আমাদের নিজেদের ইসলাম ধর্মকে নিজের বলে বলতে পারতেছি। তাই যেকোনো কাজ করার ক্ষেত্রে আমাদের অবশ্যই সাহসী হওয়াটা খুবই জরুরী এবং মৌলিক উপাদানের মত হয়ে গেছে। সম্পর্কে কিছু বিখ্যাত লোকদের উক্তি স্ট্যাটাসে বানীগুলো নিচে দিয়ে দিলাম।

সাহস নিয়ে উক্তি

মানুষের কোন কিছু করার আগে তার সাহস থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। কেননা যদি সাহস নিয়ে কোন কাজ না করে তাহলে তাতে তারা পরাজয় হবেই। একটি উদাহরণ দেওয়া হল যে হয়তো আপনারা একটি ক্রিকেট ম্যাচ খেলবেন প্রতিপক্ষ যত বড় দলই হোক না কেন সাহস নিয়ে আপনাদের মাঠে নামতে হবে। তাহলে কিনা আপনারা তাতে জয়ী হতে পারবেন। তাই সাহস হলো মানুষের জীবনের একটি মূল্যবান অংশ। নিচে এ সম্পর্কে কিছু আমরা উক্তি দিয়ে দিলাম।

  • সূর্য নিজেও ভোরবেলা দুর্বল থাকে, এরপর ধীরে ধীরে শক্তি আর সাহস সঞ্চয় করে।
    চার্লস ডিকেন্স
  • বড় হওয়ার এবং সত্যিকারের মানুষ হয়ে উঠতে সাহস লাগে ।
    — ই.ই.কমিংস
  • সাহস হলো সকল গুণের মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ , কারণ সাহস ছাড়া আপনি অন্য কোনও ভালো কাজকে ধারাবাহিকভাবে অনুশীলন করতে পারবেন না।
    — মায়া অ্যাঞ্জেলু
  • যারা কাপুরুষ তারাই ভাগ্যের দিকে চেয়ে থাকে। পুরুষ চায় নিজের শক্তির দিকে। তোমার বাহু, তোমার মাথা তোমাকে টেনে তুলবে, তোমার কপাল নয়।
    -মোহাম্মদ লুৎফর রহমান
  • সাহস হলো মানবিক গুণাবলীর প্রথম, কারণ এটি এমন গুণ যা অন্যদের গ্যারান্টি দেয় ।
    — অ্যারিস্টট্ল

সাহস নিয়ে স্ট্যাটাস

পৃথিবীতে মানুষের মানবিক এবং কি মানসিক একটি গুণের নাম সেটি হল সাহস। তার কারণ সাহস না থাকলে সে কোন সময়ে কোন কাজ করার আগে মানসিকভাবে প্রস্তুত থাকতে পারবে না। কেননা আপনি আগে থেকে কিভাবে সাহসতা অর্জন করতে পারবেন আপনার নিজের মধ্যে তা তো আপনি ভালো বলতে পারবেন। আমরা শুধু আপনাদেরকে কিছু সুন্দর কথা বলে আপনাদেরকে ওর উপরে আমরা জাগিয়ে দিতে পারবো। তাই নিচে এ সম্পর্কে আমরা কিছু স্ট্যাটাস উপস্থাপন করলাম।

  • ভুলগুলি সর্বদা ক্ষমাযোগ্য, যদি সেগুলি স্বীকার করার সাহস থাকে।
    — ব্রুস লি
  • নিজের সাহসের অনুপাতে জীবন সংকুচিত ও প্রসারিত হয়।
    — আনাইস নিন
  • কারও গভীর ভালোবাসা আপনাকে শক্তি দেয়, তবে কাউকে গভীরভাবে ভালোবাসা আপনাকে সাহস দেয়।
    — লাও তজু
  • শত্রুর মুখোমুখি দাঁড়াতে সাহস লাগে। কিন্তু একই রকম সাহস লাগে বন্ধুর মুখোমুখি দাঁড়াতেও।
    জে কে রাউলিং
  • সাফল্য স্থায়ী নয়, ব্যর্থতা মানেই মৃত্যু নয়। আসল ব্যাপার হচ্ছে সাহস ধরে রাখা।
    উইনস্টন চার্চিল

সাহস নিয়ে বানী

এখন আমরা আপনাদেরকে জানিয়ে দেবো যে সাহ স সম্পর্কে যে অনেক মানুষের আছে যারা অনেক রকমের বাণী তুলে ধরে গিয়েছেন। তার কারণ হলো সাহস না থাকলে তারা যে যে বিপদের সম্মুখীন হতে পারবে তা হয়তো বা তারা নিজেও জানে না। তাই প্রত্যেক মানুষের তার মনের ভিতর সাহস রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে আমরা আপনাদেরকে কিছু বাণী দিয়ে দিব। যাতে করে আপনারা দেখেই আপনাদের নিজের ভেতরে সাহসটা জাগাতে পারেন।

  • প্রত্যেকেরই প্রতিভা আছে। কিন্তু খুব কম আছে যারা অন্ধকারের মধ্যে এগিয়ে যাওয়ার সাহস রাখে ।
    — এরিকা জং
  • সে কি একা, যার ডান হাতে সাহস এবং বাম হাতে বিশ্বাস রয়েছে ?
    — চার্লস লিন্ডবার্গ
  • আপনি শুধুমাত্র শক্ত ও সাহসি হউন তবেই আপনি আপনার পথকে সমৃদ্ধি করতে পারবেন এবং তারপর একটি সুন্দর সফলতা আসবে ।
    — জশুয়া
  • পৃথিবীতে সবচেয়ে সাহসিকতার পরিক্ষা হচ্ছে পরাজিত হয়েও কষ্ট না পাওয়া ।
    — আর জি জি ইনজারল
  • তীর হতে দৃষ্টি হারাতে আপনার সাহস না হওয়া পর্যন্ত আপনি নতুন দিগন্তের জন্য সাঁতার কাটতে পারবেন না ।
    — উইলিয়াম ফকনার
পরিশেষে

তো এই ছিল আমাদের আজকের এই পোস্টটি। যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের পেজটি ফলো করুন। কেননা আমাদের এখানে সকল ধরনের নতুন নতুন উক্তি নিয়ে আলোচনা করা হয়। আশা করি আপনাদের সাহস নিয়ে যাওয়া উক্তিগুলো আপনাদের সামনে উপস্থাপন করতে পেরেছি। যদি আমাদের এই পোস্ট ভালো লেগে থাকে তাহলে সবার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।